ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করতে চান? আইডি কার্ডের জন্য ছবি তোলার ১ মাস বা এর বেশি সময় হয়ে গেলে আপনি সহজেই অনলাইন থেকে এনআইডি কার্ডের অনলাইন কপি বের করতে পারবেন। আজকে আপনাদের সাথে আলোচনা করবো, কীভাবে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি সংগ্রহ করবেন ঘরে বসেই।

নতুন ভোটার হয়েছেন বা ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন এবং ছবি তুলেছেন, কিন্তু এখনো আইডি কার্ড হাতে পাননি, তাহলে এই পোস্টটি আপনার জন্যই। নতুন সিম রেজিস্ট্রেশন করা কিংবা বিকাশ সহ সব ধরণের মোবাইল ব্যাংকিং এবং সাধারণ ব্যাংকিং সেবা নেয়ার জন্য ভোটার আইডি কার্ড লাগে।

তো চলুন, দেখে নেয়া যাক কীভাবে আমরা ঘরে বসে অনলাইনে মাধ্যমে ভোটার আইডি কার্ড অনলাইন কপি বের করতে পারি।

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড অনলাইন কপি বের করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, রেজিস্টার করুন বাটনে ক্লিক করে ভোটার স্লিপের নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করতে হবে। অতঃপর, সাবমিট বাটনে ক্লিক করে ঠিকানা নির্বাচন এবং মোবাইল ভেরিফিকেশন ও ফেস ভেরিফিকেশন করতে হবে। তাহলে, এনআইডি কার্ডের অনলাইন কপি বের করা যাবে।

আপনার যদি পদ্ধতিটি বুঝতে কষ্ট হয়, তবে নিম্নে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করে সহজেই জাতীয় পরিচয় পত্র অনলাইন কপি বের করে নিতে পারবেন।

ভোটার আইডি কার্ড বের করতে যা যা প্রয়োজন

ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন? তাহলে নিশ্চয়ই আপনার কাছে আবেদনের ফরমের একটি অংশ আছে। সেই অংশে একটি সিরিয়াল নাম্বার বা স্লিপ নাম্বার আছে। উক্ত নাম্বারটি আইডি কার্ডের অনলাইন কপি বের করার জন্য প্রয়োজন হবে।

এবং, ভোটার আইডি কার্ডের আবেদন করার সময় আপনার যে জন্ম তারিখ দিয়েছেন, সেটি প্রয়োজন হবে। এছাড়া, আপনার ঠিকানা জানা থাকতে হবে। তাহলে, ফেস ভেরিফিকেশন করেই আইডি কার্ডের অনলাইন কপি বের করে নিতে পারবেন।

নিবন্ধন স্লিপ
নিবন্ধন স্লিপ

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার পদ্ধতি

ভোটার আইডি কার্ড এর অনলাইন কপি বের করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন এবং রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন। কিংবা services.nidw.gov.bd/nid-pub লিংকে ভিজিট করুন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

এরপর, NIDFN লিখে মাঝে কোনো স্পেস না দিয়ে আপনার নিবন্ধন স্লিপের নাম্বারটি লিখুন। নিচে আপনার আবেদন অনুযায়ী জন্ম তারিখ লিখুন তারিখ-মাস-বছর ফরম্যাটে। ছবিতে দেখানো ক্যাপচা কোডটি নিচের ফাঁকা বক্সে লিখুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

আরও পড়ুন – ভোটার আইডি কার্ড চেক করুন মোবাইল দিয়ে

সাবমিট বাটনে ক্লিক করলে আপনার কাছে ঠিকানা চাইবে। নিবন্ধন আবেদন করার সময় যে ঠিকানা দিয়েছিলেন, সেই ঠিকানা নির্বাচন করে দিবেন। বর্তমান এবং স্থায়ী ঠিকানা উভয়ই নির্বাচন করে দেয়ার পর পরবর্তী বাটনে ক্লিক করবেন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

এই ধাপে নিবন্ধন আবেদনে দেয়া আপনার নাম্বার শো করবে। আপনি চাইলে মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করে নাম্বার পরিবর্তন করে নিতে পারবেন। অতঃপর, বার্তা পাঠান বাটনে ক্লিক করলে উক্ত নাম্বারে ম্যাসেজ আসবে একটি ওটিপি কোড সহ।

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম
মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ওটিপি কোডটি নিচে দেয়া ইমেজের মতো ফাঁকা বক্সে বসিয়ে বহাল বাটনে ক্লিক করবেন।

নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

এরপর, একটি QR CODE দেখতে পাবেন। অন্য একটি মোবাইলে NID WALLET অ্যাপ ইন্সটল করুন প্লে স্টোর থেকে। এরপর, অ্যাপটি ওপেন করে সব পারমিশন দিবেন এবং ক্যামেরা ওপেন করে QR কোডটি স্ক্যান করে নিবেন।

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

QR CODE স্ক্যান করার পর আপনার ফেস ভেরিফিকেশন সম্পন্ন করে নিবেন। তাহলে, যে পেজে QR CODE দেখিয়েছে, সেখানে অটোমেটিক আপনার এনআইডি প্রোফাইলে নিয়ে যাবে (নিচের ইমেজের মতো) । এরপর, আপনাকে অ্যাকাউন্টের পাসওয়ার্ড সেট করতে বলবে।

ভোটার আইডি কার্ড চেক 2023
ভোটার আইডি কার্ড চেক 2023

পাসওয়ার্ড সেট করতে চাইলে সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করবেন। না চাইলে এড়িয়ে যান বাটনে ক্লিক করবেন। সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করার পর নিচের ইমেজের মতো দেখতে পাবেন। সেখানে আপনার আইডির ইউজারনেম এবং পাসওয়ার্ড সেট করতে হবে।

নতুন ভোটার আইডি কার্ড চেক
নতুন ভোটার আইডি কার্ড চেক

পাসওয়ার্ড সেট করলে আপনার প্রোফাইলে নিয়ে যাবে। প্রোফাইল থেকে আপনি চাইলে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

উপরোক্ত সকল পদ্ধতি অনুসরণ করলে আপনার ভোটার আইডি কার্ডের প্রোফাইলে ঢুকতে পারবেন এবং ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করতে পারবেন।

FAQ

ভোটার আইডি কার্ড কিভাবে বের করব?

ভোটার আইডি কার্ড বের করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনার ফরম নাম্বার, জন্ম তারিখ ও ঠিকানা দিয়ে ফেস ভেরিফিকেশন করে আইডি কার্ড বের করে নিতে পারবেন।

নতুন ভোটার আইডি কার্ড চেক করবো কীভাবে?

নতুন ভোটার আইডি কার্ড চেক করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইট ভিজিট করে আপনার ফরম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সার্চ করুন। আইডি কার্ড হয়েছে কী না জানতে পারবেন।

পোস্টে উল্লিখিত সকল পদ্ধতি অনুসরণ করে সহজেই আপনার এনআইডি কার্ডের অনলাইন কপি বের করে নিতে পারবেন। আরও এমন বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়ুন।

ভোটার আইডি সংক্রান্ত অন্যান্য তথ্য –

আইডি কার্ড বের করতে চাইলেআইডি কার্ড বের করার নিয়ম
ভোটার আইডি ডাউনলোড করতেভোটার আইডি কার্ড ডাউনলোড
স্মার্ট কার্ড চেক করার উপায়স্মার্ট কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক করতেভোটার আইডি কার্ড চেক
ফরম নাম্বার দিয়ে এনআইডি বের করুনফরম নাম্বার দিয়ে আইডি কার্ড
ভোটার স্লিপ হারিয়ে গেছেভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়
ভোটার আইডি কার্ড সংশোধন করতে চানভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন ফিভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
নতুন ভোটার হতে চাননতুন ভোটার হওয়ার আবেদন
হোমপেজNID Check
ক্যাটাগরিNID Card

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *