চাকরি থেকে রিজাইন নিতে চাচ্ছেন বা অব্যাহতি নিতে চাচ্ছেন, কিন্তু অব্যাহতি পত্র লেখার নিয়ম জানেন না? আজকের এই ব্লগে চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন কীভাবে লিখতে হয় তা জানতে পারবেন।

বর্তমানে যে কর্মস্থলে চাকুরীরত আছে, সেখানে চাকুরী ছেড়ে দিতে চাইলে প্রথমেই আপনাকে একটি অব্যাহতি পত্র লিখতে হবে। এরপর, উক্ত অব্যাহতি পত্র HR এর নিকট জমা দিতে হবে। তবেই, আপনার রিজাইন লেটার অনুমোদন করার মাধ্যমে আপনাকে চাকুরী ছাড়ার অনুমতি দিবে।

আমাদের মাঝে অনেকেই জানেন না যে, কীভাবে একটি রিজাইন লেখার লিখতে হয়। তাই, আপনাদের সাথে রিজাইন লেটার লেখার নিয়ম নিয়ে আজ বিস্তারিত পদ্ধতি শেয়ার করবো। তো চলুন, চাকরি হতে অব্যাহতির জন্য আবেদন করার নিয়ম জেনে নেয়া যাক।

চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন

চাকরি হতে অব্যাহতির জন্য আবেদন অন্যান্য সাধারণ আবেদন পত্রের মতো করেই লিখতে হয়। এই আবেদনের মূল বিষয় হবে, চাকরি থেকে অব্যাহতি নেয়া। আবেদন পত্রটি এমনভাবে লিখতে হবে যেন আপনার HR উক্ত লেটার পড়ে চাকরি থেকে অব্যাহতি দিতে আগ্রহী হন।

আবেদন লেখার শুরুতে তারিখ, প্রাপকের নাম, পদবি, প্রতিষ্ঠানের নাম, বিষয় ইত্যাদি লিখতে হবে। অতঃপর, সম্মানসূচক সম্ভাষণ ব্যবহার করে পত্র লেখা শুরু করতে হবে। এক্ষেত্রে, জনাব/মহাশয় ইত্যাদি সম্ভাষণ ব্যবহার করা যেতে পারে।

আবেদনের মূল অংশে, আপনি ঠিক কী কারণে চাকরি থেকে অব্যাহতি চাচ্ছেন, তা উল্লেখ করতে হবে। অর্থাৎ, একদম টু-দা পয়েন্ট এ রিজাইন নেয়ার কারণ উল্লেখ করতে হবে। আবেদন পত্র লেখার সময় বানান ভুল করা যাবেনা এবং সহজ ও সাবলীল ভাষা ব্যবহার করে লিখতে হবে।

রিজাইন লেটার লিখতে হবে আকর্ষণীয়ভাবে। কারণ, একটি রিজাইন লেটার একটি নিয়োগপত্রের আবেদনের চেয়ে কোনো অংশে কম নয়। তাই, আকর্ষণীয়ভাবে লেটারটি লিখতে হবে যেন HR উক্ত লেটার পড়ে আবেদনের কারণ বুঝতে পারেন এবং আপনাকে চাকরি ছাড়তে অনুমতি দেন।

আরও পড়ুন — চিঠির খাম লেখার নিয়ম

চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন বাংলা

চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন লেখার সময় প্রথমেই তারিখ লিখতে হবে এবং নিচে বরাবর লিখে প্রাপকের নাম ও পদবি লিখতে হবে। অতঃপর, প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা লিখতে হবে। এরপর, আবেদনের মূল বিষয় লিখতে হবে।

তারপর, সম্ভাষণমূলক শব্দ ব্যবহার করে আবেদনের মূল বিষয় লেখা শুরু করতে হবে। মূল অংশে আবেদনের কারণ সহজ ভাষায় সরাসরি উল্লেখ করতে হবে। অতঃপর, প্রেরকের নাম বা আবেদনকারীর নাম লিখতে হবে। এভাবে করে সহজেই একটি রিজাইন লেটার লেখা যাবে।

চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত

তারিখ – ২৩/০৪/২০২৪
বরাবর,
ব্যবস্থাপক
হিউম্যান রিসোর্স
এনআইডি চেক লিমিটেড
মতিঝিল, ঢাকা

বিষয়: চাকরি হতে অব্যাহতির জন্য আবেদন পত্র

জনাব,
বিনীত নিবেন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম আপনার প্রতিষ্ঠানে দীর্ঘ ৪ বছর যাবত কর্মরত আছি। বিগত ৪ বছর যাবত নিষ্ঠার সহিত আপনার প্রতিষ্ঠানে কাজ করেছি এবং প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করেছি। তবে, সম্প্রতি আমি সোনালি ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর হিসাবরক্ষক পদে নিয়োগপ্রাপ্ত হওয়ার কারণে এই চাকুরী থেকে অব্যাহতি নিতে চাচ্ছি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে উক্ত পদ থেকে অব্যাহতি প্রদান করে নতুন কর্মস্থলে যোগদান করার সুযোগ দান করে বাধিত করবেন।

নিবেদক,
মোঃ ফারহান ইসলাম
হিসাবরক্ষক
এনআইডি চেক লিমিটেড
মতিঝিল, ঢাকা

এই নমুনাটি অনুসরণ করে আপনার সকল তথ্য দিয়ে সহজেই একটি রিজাইন লেটার লিখতে পারবেন। রিজাইন লেটার লেখার জন্য সহজ ও সাবলীল ভাষা ব্যবহার করবেন এবং আপনার আবেদনের কারণ সরাসরি লিখবেন। তাহলে, চাকরি থেকে রিজাইন পাওয়ার সম্ভাবনা থাকবে বেশি।

বাংলায় রিজাইন লেটার লেখার নিয়ম

চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন পত্র লিখতে চাইলে নিচে উল্লেখ করে দেয়া রিজাইন লেটার লেখার নমুনাটি অনুসরণ করতে পারেন।

তারিখ – ২৩/০৪/২০২৪
বরাবর,
ব্যবস্থাপক
মানবসম্পদ বিভাগ
জাইকা কোম্পানি লিমিটেড
বনানী, ঢাকা

বিষয়: চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন পত্র

জনাব,
যথাবিহীত সম্মানপূর্বক বিনীত নিবেন এই যে, আমি আপনার প্রতিষ্ঠানে ০২ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ হতে কর্মরত আছি। কিন্তু, সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে সিটি ব্যাংক লিমিটেড এ হিসাবরক্ষক পদে আবেদন করার পর আমাকে উক্ত পদের জন্য নিয়োগ প্রদান করেছে সিটি ব্যাংক। তাই, আমার বর্তমান চাকুরী থেকে অব্যাহতি প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে আমার বর্তমান পদ থেকে অব্যাহতি প্রদান করে সিটি ব্যাংকে হিসাবরক্ষক পদে যোগদান করার সুযোগ দান করে বাধিত করবেন।

নিবেদক,
মোঃ ফারহান ইসলাম
হিসাবরক্ষক
জাইকা কোম্পানি লিমিটেড
বনানী, ঢাকা

এই নমুনাটি অনুসরণ করেও অনেক সহজেই একটি রিজাইন লেটার লিখতে পারবেন এবং এটি দিয়ে আপনার বর্তমান কর্মস্থল থেকে অব্যাহতি নিয়ে নতুন কর্মস্থলে যোগদান করতে পারবেন।

চাকরি ছাড়ার আবেদন পত্র বাংলা

চাকরি ছাড়ার জন্য উপরে উল্লেখ করে দেয়া নমুনাটি দুইটির যেকোনো একটি অনুসরণ করে অনেক সহজেই একটি আবেদন পত্র লিখতে পারবেন এবং আপনার বর্তমান চাকুরী থেকে রিজাইন নিতে পারবেন। রিজাইন লেটার জমা না দিয়ে চাকুরী ত্যাগ করলে আইনি বিভিন্ন সমস্যা হতে পারে।

তাই, বর্তমান চাকুরী ছেড়ে নতুন চাকুরীতে জয়েন করতে চাইলে কিংবা শুধু অব্যাহতি নিতে চাইলে অবশ্যই একটি আবেদন পত্র জমা দিতে হবে। উপরোক্ত রিজাইন লেটার লেখার নিয়ম নিয়ে যেসব ক্ষেত্রে আবেদন করতে পারবেন তা হচ্ছে —

  • মাদ্রাসার চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন
  • গার্মেন্টস চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন
  • স্কুলের চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন
  • এনজিও চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন
  • কোম্পানির চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন
  • সরকারি চাকরি হতে অব্যাহতির জন্য আবেদন

উপরোক্ত সবগুলো ক্ষেত্রেই একই নিয়ম অনুসরণ করে শুধুমাত্র আপনার সকল তথ্য দিয়ে, প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে আবেদন করতে পারবেন। সহজেই একটি আবেদন পত্র লিখতে উপরোক্ত চাকরি থেকে রিজাইন লেটার লেখার নমুনাগুলো অনুসরণ করুন।

এতক্ষণ যাবত আপনাদের সাথে চাকরি থেকে অব্যাহতির জন্য রিজাইন লেটার লেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এমন আরও বিভিন্ন ই-সার্ভিস, ডকুমেন্টস, ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং সংক্রান্ত পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

One Comment