দ্রুত টাকার প্রয়োজন? বাংলাদেশ থেকে অনলাইনে লোন পাওয়ার উপায় খুঁজছেন? কোন মাধ্যম থেকে লোন পাওয়া যাবে জানেন না? আজকের এই পোস্টে আপনাদের সাথে বাংলাদেশে সহজেই অনলাইনে লোন নেয়ার উপায় নিয়ে আলোচনা করবো।

আপনি যদি অনলাইনে লোন নেয়ার কথা ভেবে থাকেন, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়লে ঘরে বসে অনলাইনের মাধ্যমে লোন নিতে পারবেন। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

অনলাইনে লোন পাওয়ার উপায়

অন্যান্য দেশে সহজেই অনলাইনে লোন পাওয়া গেলেও আমাদের দেশে অনলাইনে লোন নেয়ার জন্য তত বেশি সুবিধা নেই। তবে, আপনি চাইলে ঘরে বসে অনলাইনে লোন নিতে পারবেন কয়েকটি মাধ্যম থেকে। এই নির্দিষ্ট কয়েকটি মাধ্যম ছাড়া বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার কোনো উপায় নেই।

বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার উপায়

বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার সবথেকে সহজ ৩টি পদ্ধতি রয়েছে। এগুলো হচ্ছে –

  • বিকাশ অ্যাপ থেকে লোন নেয়া
  • সিটি ব্যাংক থেকে লোন নেয়া
  • ঢাকা ব্যাংক থেকে ই-ঋণ নেয়া
  • কর্মসংস্থান ব্যাংক থেকে লোন নেয়া

এছাড়াও, আরও অনেক ব্যাংক আছে যারা অনলাইনে লোন দিয়ে থাকে। তবে, আপাতত এই ৩টি মাধ্যমে অনেক সহজেই লোন পাওয়া যায়। তাই, এই ৩টি মাধ্যম থেকে লোন পাওয়ার উপায় নিয়ে আজ বিস্তারিত আলোচনা করবো।

বিকাশ থেকে অনলাইনে লোন পাওয়ার উপায়

বিকাশ থেকে সহজে অনলাইনে লোন পাওয়ার উপায়
বিকাশ থেকে অনলাইনে লোন নেয়ার উপায়

বিকাশ অ্যাপ ব্যবহার করেন? বিকাশ অ্যাপ দিয়ে এবং বিকাশ একাউন্ট থেকে প্রতিনিয়ত ভালো পরিমাণে টাকা লেনদেন করে থাকলে, আপনি চাইলে বিকাশ অ্যাপ থেকে লোন নিতে পারবেন। বিকাশ অ্যাপ থেকে নির্দিষ্ট অনেক গ্রাহকদের অনলাইনে লোন দিচ্ছে।

বিকাশ অ্যাপ থেকে লোন নেয়ার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – প্রথমে বিকাশ অ্যাপ ওপেন করে আপনার নাম্বার এবং পিন দিয়ে একাউন্টে লগইন করে নিন।

ধাপ ২ – এরপর, লোন অপশনে ক্লিক করুন।

বিকাশ থেকে অনলাইনে লোন
বিকাশ থেকে অনলাইনে লোন

ধাপ ৩ – আপনি যদি বিকাশে শর্তানুযায়ী প্রতি মাসে ভালো পরিমাণে সব ধরণের লেনদেন করে থাকেন, তবে লোন নেয়ার জন্য এলিজিবল হবেন। লোন নেয়ার জন্য এলিজিবল হলে, Take Loan অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।

ধাপ ৪ – এরপর, কত টাকা লোন নিতে পারবেন এবং কিস্তির মেয়াদ দেখতে পারবেন। এগুলো দেখে পরবর্তী ধাপে যাবেন।

ধাপ ৫ – কত টাকা লোন নিচ্ছেন এবং কত টাকা পরিশোধ করতে হবে দেখতে পাবেন। অতঃপর, লোন সম্পর্কিত সকল শর্ত, নির্দেশ এবং নিয়মাবলী পড়ে পরের ধাপে যেতে Agree বাটনে ক্লিক করবেন।

ধাপ ৬ – লোন নিতে চান নিশ্চিত করতে আপনার পিন নাম্বার দিতে হবে। অতঃপর, ট্যাপ করে ধরলেই লোনের টাকা পেয়ে যাবেন আপনার বিকাশ একাউন্টে। মেইন ব্যালেন্স এর সাথে লোনের টাকা যুক্ত হয়ে যাবে।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে সহজেই বিকাশ অ্যাপ থেকে লোন নিয়ে লোনের টাকা উত্তোলন করে আপনার প্রয়োজনে কাজে লাগাতে পারবেন। এরপর, প্রতি কিস্তিতে লোনের টাকা পরিশোধ করতে পারবেন বিকাশ অ্যাপ থেকেই।

আরও পড়ুন - সহজে নগদ একাউন্ট খোলার নিয়ম

সিটি ব্যাংক থেকে অনলাইনে লোন পাওয়ার উপায়

সিটি ব্যাংক আমাদের দেশের একটি জনপ্রিয় ব্যাংক। আপনি চাইলে এই ব্যাংক থেকে অনলাইনে লোন নিতে পারবেন। অনলাইনে লোন নেয়ার জন্য বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারেন। অর্থাৎ, আপনি চাইলে আপনার বিকাশ একাউন্টে সরাসরি সিটি ব্যাংক থেকে অনলাইনে লোন নিতে পারবেন।

বিকাশ এবং সিটি ব্যাংক মিলে অনলাইনে লোন দেয়ার একটি পদ্ধতি চালু করেছে। উপরে আমি বিকাশ অ্যাপ থেকে লোন নেয়ার একটি পদ্ধতি উল্লেখ করে দিয়েছি। উপরোক্ত পদ্ধতি অনুসরণ করলে আপনি বিকাশ অ্যাপ এর মাধ্যমে সিটি ব্যাংক থেকে লোন নিতে পারবেন। বিকাশ অ্যাপ থেকে আমরা যে লোন নিচ্ছি, সেটি আসলে বিকাশ দিচ্ছে না। এটি আমরা সিটি ব্যাংক থেকে বিকাশ এর মাধ্যমে নিচ্ছি।

আপনি চাইলে উপরোক্ত পদ্ধতিটি অনুসরণ করে সিটি ব্যাংক থেকে বিকাশ অ্যাপ ব্যবহার করে লোন নিতে পারেন। অথবা, সিটি ব্যাংক এর মোবাইল অ্যাপ ব্যবহার করে অনলাইনে লোন নিতে পারেন। এই দুইটি পদ্ধতিতে আপনি সিটি ব্যাংক থেকে অনলাইনে লোন পেতে পারেন।

আরও পড়ুন - রকেট ক্যাশ আউট চার্জ কত টাকা

ঢাকা ব্যাংক থেকে ই-ঋণ নেয়া

ঢাকা ব্যাংক কর্তৃক একটি ঋণ ব্যবস্থা চালু হয়েছে। এই পদ্ধতিতে আপনি ঢাকা ব্যাংক থেকে অনলাইনে ঋণ নিতে পারবেন। এজন্য আপনাকে আলাদা করে কোনো আবেদন করতে হবে না কিংবা কোনো কাগজপত্র জমা দিতে হবে না। অনলাইনে ঢাকা ব্যাংক এর E-Loan অ্যাপ ব্যবহার করে অনলাইনে লোন পাওয়া যাচ্ছে।

E-Loan অ্যাপ ইন্সটল করে আপনার সকল তথ্য জাতীয় পরিচয়পত্র অনুযায়ী দিয়ে অনলাইনে ঋণ নিতে পারবেন। এরপর, নির্দিষ্ট পরিমাণ টাকা কিস্তি কিস্তি করে পরিশোধ করতে পারবেন।

কর্মসংস্থান ব্যাংক থেকে লোন নেয়া

কর্মসংস্থান ব্যাংক থেকে অনলাইনে লোন নেয়া যায়। বাংলাদেশে সহজেই অনলাইনে লোন পাওয়ার উপায়গুলোর মাঝে এটি সবথেকে সহজ একটি মাধ্যম। এই পদ্ধতিতে কর্মসংস্থান ব্যাংক এর ওয়েবসাইট ভিজিট করে লোন এপ্লিকেশন ফরম পূরণ করতে হবে।

লোন এপ্লিকেশন ফরমে নাম, পিতার নাম, মাতার নাম, বর্তমান এবং স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, জাতীয়তা, বৈবাহিক অবস্থা, মোবাইল নাম্বার সহ আরও অনেক তথ্য দিতে হয়। তথ্য দেয়া হয়ে গেলে লোনের আবেদন সাবমিট করতে হয়।

আবেদন সাবমিট করার পর আপনার সকল তথ্য যাচাই করে তারা আপনাকে লোন দিবে। নিজে গিয়ে কিংবা আপনার ইচ্ছেমতো যেকোনো মাধ্যমে অনলাইনে লোন নিতে পারবেন কর্মসংস্থান ব্যাংক থেকে।

উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে অনলাইনে লোন নিতে পারবেন। অনলাইনে লোন পাওয়ার উপায় বাংলাদেশে এর থেকে সহজ আর নেই। তবে, অনলাইনে লোন নিতে না চাইলে আপনি সরাসরি যেকোনো ব্যাংক কিংবা এনজিও এর সাথে যোগাযোগ করে লোন নিতে পারবেন।

আরও পড়ুন - উপায় ক্যাশ আউট চার্জ কত টাকা

অনলাইনে লোন নেয়ার সতর্কতা

অনলাইনে লোন দেয় এমন অনেক অ্যাপ পেয়ে যাবেন গুগল প্লে ষ্টোরে। এসব অ্যাপ বেশিরভাগ সময় ফেক বা নকল হয়ে থাকে। আপনি যখন অনলাইনে এসব অ্যাপ থেকে লোন নিবেন, লোন তারা দিবে ঠিকই, কিন্তু পরবর্তীতে তারা আপনাকে বিভিন্ন শর্তের বেড়াজালে ফাসিয়ে নানাভাবে টাকা আদায় করার চেষ্টা করবে।

লোন পরিশোধ করে দেয়ার পরেও লোন পরিশোধ করেননি বলে হয়রান করার চেষ্টা করবে। আপনার আত্মীয়-স্বজনের নাম্বারে কল করে বিভিন্নভাবে হ্যারাজমেন্ট করার চেষ্টা চালাবে তারা। তাই, অনলাইনে লোন নেয়া সময় অবশ্যই সতর্কতা বজায় রাখতে হবে। তবেই, এসব প্রতারণার হাত থেকে বেঁচে থাকা যাবে।

অনলাইনে লোনের নামে ফাঁদে পা দিচ্ছে তরুণরা

উপরোক্ত যমুনা নিউজ এর ভিডিওটি দেখলে বুঝতে পারবেন কিভাবে অনেকেই অনলাইনে ঋণের নামে ফাঁদে পা দিচ্ছে অনেকেই। তাই, সর্বদা সাবধান থাকতে হবে।

FAQ

অনলাইনে সহজে লোন পাওয়ার উপায়

অনলাইনে সহজে লোন পাওয়ার উপায় হচ্ছে বিকাশ অ্যাপ থেকে লোন নেয়া। ভালো পরিমাণ লেনদেন করে থাকলে বিকাশ অ্যাপ থেকেই প্রতারণা ছাড়া সহজেই লোন নিতে পারবেন।

জামানত ছাড়া লোন পাওয়া যায়?

জামানত ছাড়া বিকাশ অ্যাপ এবং সিটি ব্যাংক থেকে লোন নিতে পারবেন। উপরে যেসব পদ্ধতি উল্লেখ করে দিয়েছি, এগুলো থেকে আপনি জামানত ছাড়াই অনলাইনে লোন নিতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে বাংলাদেশ থেকে অনলাইনে সহজে লোন পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। এ সম্পর্কিত যেকোনো প্রশ্ন থাকলে মন্তব্য করুন। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়ুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 Comments

  1. কিভাবে লোন নেবো ভাই। একটু সাহায্য করবেন। আমার অনেক টাকার েপ্রয়োজন

      1. 024 at 3:02 pm
        লোন দরকার ভাই ইমারজেন্সি কিভাবে কি করবো

        1. লোন দরকার ভাই ইমারজেন্সী কিভাবে কি করবো

          1. লোন নেয়ার জন্য ব্যাংকে যোগাযোগ করতে হবে। অথবা, বিভিন্ন এনজিওতে লোন নেয়ার জন্য আবেদন করতে পারেন।

  2. লোন দরকার ভাই ইমারজেন্সি কিভাবে কি করবো

    1. পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতিগুলো অনুসরণ করুন। এছাড়াও, ব্যাংকে সরাসরি যোগাযোগ করেও লোন নিতে পারবেন।

  3. সিটি ব্যাংক থেকে লোন নেবো বিকাশের মাধ্যমে ২০ হাজার মোবাইল নাম্বার 01938445677

    1. বিকাশ অ্যাপ থেকে দেখুন আপনি লোন নিতে পারবেন কিনা। নিতে পারলে বিকাশ থেকেই আবেদন করতে হবে।