ওমরাহ করতে চাচ্ছেন কিন্তু ওমরাহ ভিসা ফি কত টাকা এবং ওমরাহ ভিসা আবেদন করার নিয়ম জানেন না? তাহলে এই পোস্টটি আপনার জন্যই।

প্রতি বছর আমাদের দেশ থেকে লক্ষাধিক মানুষ ওমরাহ করতে সৌদি আরব যায়। ওমরাহ করতে ইচ্ছুক মানুষদের মাঝে অধিকাংশই জানেন না যে, ওমরাহ ভিসা ফি কত টাকা এবং ওমরাহ ভিসার মেয়াদ কত দিন। এছাড়া, অনেকেই অনলাইনে ওমরাহ ভিসা আবেদন করতে চান, কিন্তু নিয়ম জানেন না।

তাই, আজকের এই পোস্টে ওমরাহ ভিসা ফি কত টাকা এবং কিভাবে অনলাইনে ওমরাহ ভিসা আবেদন করা যায় এসব বিষয় নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করবো।

ওমরাহ ভিসা ফি কত টাকা

ওমরাহ ভিসা ফি নির্ভর করে থাকে প্যাকেজের উপর। আপনি যে ধরনের প্যাকেজ নিবেন, সেই অনুযায়ী খরচ হবে। ৭ দিন থেকে শুরু করে ১৭ দিন মেয়াদি বা তার থেকে বেশি মেয়াদি ওমরাহ ভিসা প্যাকেজ পাওয়া যায়। যারা ওমরাহ করতে চাচ্ছেন, তারা ১,৩০,০০০ টাকা থেকে ৪,২৫,০০০ টাকার মাঝে ওমরাহ করতে পারবেন।

ওমরাহ ভিসা ফি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য নিচে আলোচনা করা হয়েছে। ভিসা আবেদন করার পূর্বে ওমরাহ ভিসার মেয়াদ কতদিন সেটি জেনে নেয়া যাক।

ওমরাহ ভিসা মেয়াদ কত দিন

ওমরাহ ভিসা মেয়াদ ৯০ দিন হয়ে থাকে। তবে, প্যাকেজের উপর নির্ভর করে এই মেয়াদ কম বা বেশি হতে পারে। ওমরাহ করার জন্য ভিসা করতে চাইলে আপনি যেকোনো একটি প্যাকেজ ক্রয় করতে পারেন। এরপর, উক্ত প্যাকেজ অনুযায়ী ওমরাহ করার সময় পাবেন। ওমরাহ প্যাকেজগুলোতে ৭ দিন থেকে ১৭ দিন বা এর বেশি সময় মেয়াদ পাওয়া যায়।

বেশি মেয়াদের ওমরাহ প্যাকেজের দাম বেশি হয়ে থাকে। বেশিদিন থাকার ইচ্ছে থাকলে বেশিদিন মেয়াদ আছে এমন একটি ওমরাহ প্যাকেজ ক্রয় করুন। এছাড়া, সিঙ্গেল বা ফ্যামিলি প্যাকেজ কিনতে পারবেন। এতে করে, পুরো পরিবার নিয়ে বা পরিবারের কয়েকজন সদস্যকে নিয়ে ওমরাহ করতে যেতে পারবেন।

যারা ওমরাহ করতে চাচ্ছেন, তারা ওমরাহ ভিসা আবেদন করতে পারেন। অনলাইনে ওমরাহ ভিসা আবেদন করার নিয়ম নিয়ে নিচে আরও বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে। চলুন, জেনে নেয়া যাক।

ওমরাহ ভিসা আবেদন করতে কি কি লাগে

ওমরাহ ভিসার জন্য অনলাইনে আবেদন করতে চাইলে কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রয়োজন হবে। এছাড়া, আপনি যদি একটি ওমরাহ প্যাকেজ ক্রয় করেন, তবুও এসব তথ্য প্রয়োজন হবে। যেসব কাগজপত্র লাগবে —

  1. বিবাহিত দম্পতির জন্য বিবাহ সনদপত্রের ফটোকপি
  2. কোভিড ১৯ টিকা সনদের ফটোকপি
  3. সাদা ব্যাকগ্রাউন্ডের ২ কপি সাম্প্রতিক তোলা ছবি
  4. ভিসা আবেদন ফরম
  5. অন্যান্য ডকুমেন্টস (প্রযোজ্য ক্ষেত্রে)
  6. জন্মসনদের ফটোকপি (শিশুদের জন্য)
  7. মাহরাম প্রমাণের কাগজপত্র (প্রযোজ্য ক্ষেত্রে)
  8. রাউন্ড-ট্রিপ ফ্লাইট টিকেট
  9. ৬ মাস মেয়াদসম্পন্ন পাসপোর্ট (যার অন্তত ৪টি পেজ ভিসা স্ট্যাম্পিংয়ের জন্য খালি থাকা প্রয়োজন)
  10. হোটেল বুকিংয়ের প্রমাণ
  11. স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি

উপরোক্ত তথ্য এবং কাগজপত্রগুলো থাকলে উমরাহ ভিসা আবেদন করতে পারবেন অনলাইনে। এছাড়া, আপনি যদি উমরাহ প্যাকজ কিনতে চান, তাহলেও এসব তথ্য লাগবে। উমরাহ প্যাকেজের খরচ নিয়ে নিচে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন।

আরও পড়ুন —

ওমরাহ ভিসা আবেদন করার নিয়ম

আপনার যদি পাসপোর্ট থাকে, তাহলে সরাসরি ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে, পাসপোর্ট না থাকলে ই-পাসপোর্ট আবেদন করার ওয়েবসাইট থেকে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। এরপর, ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন। ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন হয়ে থাকে।

অনেকেই ওমরাহ করার জন্য সৌদি আরবের টুরিস্ট ভিসা করে থাকেন। টুরিস্ট ভিসায় ওমরাহ করার সুযোগ নেই। তবে, অনেকেই টুরিস্ট ভিসা দিয়েই ওমরাহ করে থাকেন। কিন্তু, আপনি যদি ওমরাহ করতে চান, তাহলে সরাসরি ওমরাহ ভিসার জন্য আবেদন করা উত্তম।

ওমরাহ ভিসার জন্য অনলাইনে নিজে থেকে আবেদন না করে যেকোনো একটি এজেন্সি থেকে ওমরাহ ভিসার প্যাকেজ ক্রয় করা উত্তম। এতে করে, একা ওমরাহ করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়া থেকে বিরত থাকা যাবে।

অনলাইনে ওমরাহ ভিসা আবেদন করার জন্য বিভিন্ন এজেন্সির উমরাহ প্যাকেজ এর খরচ বিবেচনা করে যেকোনো প্যাকেজ কিনতে পারেন। উমরাহ প্যাকেজ ক্রয় করলে এজেন্সির দক্ষ মানুষ দ্বারা ভিসা আবেদন করা যায়, যেকোনো তথ্য জেনে নেয়া যায়, হোটেল এবং যাতায়াত সংক্রান্ত সহযোগিতা, সৌদি আরবে ভ্রমণে সহযোগিতা করা, ওমরাহ করতে সহযোগিতা করা সহ যেকোনো জরুরি কাজেও সহযোগিতা করার জন্য এজেন্সি থেকে সহযোগিতা পাওয়া যায়।

বাংলাদেশ থেকে ওমরাহ পালন করতে চাইলে বিভিন্ন এজেন্সির উমরাহ প্যাকেজগুলো দেখে যেকোনো একটি প্যাকেজ কিনতে পারেন। নিয়ে বিভিন্ন উমরাহ প্যাকেজ নিয়ে আলোচনা করা হয়েছে।

উমরাহ প্যাকেজ এর খরচ

উমরাহ প্যাকেজ এর খরচ নির্ভর করে আপনি উক্ত প্যাকেজে কী কী সুবিধা পাচ্ছেন তার উপর। উমরাহ প্যাকেজ ৭ দিন থেকে শুরু করে ১৭ দিন বা তার বেশিও হয়ে থাকে। বিভিন্ন এজেন্সি থেকে বিভিন্ন মেয়াদে এবং অন্যান্য কিছু সুযোগ-সুবিধা সহ উমরাহ প্যাকেজ অফার করা হয়ে থাকে।

এজেন্সিভেদে আপনি বিভিন্ন মেয়াদ এবং বিভিন্ন সুবিধার ওমরাহ প্যাকেজ ক্রয় করতে পারবেন। বাংলাদেশ থেকে ওমরাহ প্যাকেজ এর খরচ ১,৩০,০০০ টাকা থেকে শুরু করে ২,৫৫,০০০ টাকার মাঝে কিনতে হয়ে থাকে। সাধারণত ওমরাহ প্যাকেজ ৭, ১০,১৩,১৪,১৫ ,১৭ দিন এবং ইত্যাদি মেয়াদের উমরাহ প্যাকেজ হয়ে থাকে। ওমরাহ পালনের দিন বেশি হওয়ার সাথে ওমরাহ প্যাকেজ এর খরচ বেশি হবে। 

একা যেতে চাইলে সিঙ্গেল উমরাহ প্যাকেজ নিতে পারেন। পরিবারের সদস্য নিতে চাইলে গ্রুপ বা ফ্যামিলি প্যাকেজ নিতে পারেন। সুযোগ-সুবিধার উপর ভিত্তি করে স্ট্যান্ডার্ড, সুপেরিয়র এবং প্রিমিয়াম প্যাকেজ পাওয়া যায়। আপনার চাহিদামতো যেকোনো একটি প্যাকেজ কিনে উমরাহ করতে পারবেন।

FAQ

ওমরা হজ করতে কত টাকা লাগে?

ওমরাহ হজ করতে ১ লক্ষ ৩০ হাজার টাকা থেকে শুরু করে ৫ লক্ষ টাকার প্যাকেজ পাওয়া যায়। সুযোগ-সুবিধার উপর ভিত্তি করে প্যাকেজের দাম কমবেশি হয়। আপনার প্রয়োজন অনুসারে যেকোনো একটি প্যাকেজ কিনতে পারবেন।

ওমরাহ করতে কত দিন লাগে?

ওমরাহ করতে ৭ দিন থেকে ৩০ দিন সময় লাগে। এজেন্সিগুলো থেকে ৭ দিন থেকে শুরু করে ৩০ দিন মেয়াদের ওমরাহ প্যাকেজ অফার করা হয়ে থাকে। এই সময়ের মাঝে ওমরাহ সম্পন্ন করা এবং সৌদি আরবের বিভিন্ন জায়গায় ঘুরে আসা যায়।

ওমরা ভিসা করতে কত দিন লাগে?

ওমরা ভিসা আবেদন করার ২৪ ঘণ্টা বা ১ দিনের মাঝেই ভিসা পাওয়া যায় এখন। তবে, পরিস্থিতিভেদে ১ দিন থেকে ৩ দিন পর্যন্ত সময় লাগতে পারে ভিসা প্রসেসিং হতে।

সারকথা

ওমরাহ ভিসা ফি কত টাকা, ওমরাহ ভিসা আবেদন করার নিয়ম এবং উমরাহ প্যাকেজ এর খরচ নিয়ে এই পোস্টে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে। যারা ওমরাহ করতে ইচ্ছুক, তারা বিভিন্ন এজেন্সি থেকে প্যাকেজ ক্রয় করে ওমরাহ করতে যেতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *