রোমানিয়া থেকে ইতালি যেতে চাচ্ছেন কিন্তু রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় জানেন না? এই পোস্টে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার বিস্তারিত পদ্ধতি এবং কাগজপত্র সম্পর্কে জানতে পারবেন।

রোমানিয়া অনেকেই পাড়ি জমায় ইতালি যাওয়ার জন্য। অর্থাৎ, রোমানিয়া গিয়ে সেখানে থেকে ইতালি যাওয়ার ইচ্ছেতেই অনেকেই রোমানিয়া যান। কিন্তু, অধিকাংশই জানেন না যে রোমানিয়া যাওয়ার পর সেখানে থেকে ইতালি কিভাবে যাওয়া যায়।

আজ আমি আপনাদের সাথে রোমানিয়া থেকে ইতালি যেতে কি কি কাগজপত্র লাগে এবং রোমানিয়া থেকে ইতালি যাওয়ার বৈধ উপায় নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করবো। এছাড়াও, রোমানিয়া থেকে ইতালি যাওয়ার খরচ কত টাকা তা সম্পর্কেও এখানে জানতে পারবেন।

তো চলুন, যারা রোমানিয়া থেকে ইতালি পাড়ি জমাতে চাচ্ছেন তাদের জন্য বিস্তারিত তথ্যগুলো জেনে নেয়া যাক।

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার জন্য প্রথমেই গুরুত্বপূর্ণ কাগজপত্রগুলো সংগ্রহ করতে হবে। এরপর, ভিসা এম্বাসি/ভিসা এজেন্সি বা নিজেই অনলাইনে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এরপর, বিমানের টিকেট কেটে কিংবা যে মাধ্যমে যেতে চান তার টিকেট কেটে ইতালি যেতে হবে।

এভাবে করে রোমানিয়া থেকে অনেক সহজেই ইতালি যেতে পারবেন। তবে, রোমানিয়া থেকে ইতালি যাওয়া এতটাও সহজ নয়। এজন্য আপনাকে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে হবে।

ইতালি যেতে চাইলে আপনি যেসব কাজে দক্ষ সেগুলোর প্রমাণপত্র দিয়ে একটি কাজের আবেদন করুন। তারা যদি আপনাকে ওয়ার্ক পারমিট প্রদান করে, তাহলে আপনি উক্ত ওয়ার্ক পারমিট নিয়ে ইতালি যেতে পারবেন।

রোমানিয়া থেকে ইতালি যেতে যেসব কাগজপত্র লাগে এবং কত টাকা লাগে তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রোমানিয়া থেকে ইতালি যেতে কি কি কাগজপত্র লাগে

রোমানিয়া থেকে ইতালি বৈধ উপায়ে যেতে চাইলে প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগবে। অবৈধ উপায়ে যেতে চাইলে কাগজপত্র ছাড়াও যাওয়া যাবে। তবে, অবৈধ উপায়ে রোমানিয়া থেকে ইতালি পাড়ি জমাতে চাইলে জীবনের ঝুঁকি নিয়ে পাড়ি জমাতে হয়।

অনেকেই রোমানিয়া সহ বিভিন্ন দেশ থেকে ইতালি যাওয়ার জন্য অবৈধ উপায় বেঁছে নিয়ে জীবন হারিয়েছেন। তাই, ইতালি যেতে চাইলে অবশ্যই বৈধ উপায়ে যাওয়া উচিত। নিচে কাগজপত্রগুলোর একটি তালিকা উল্লেখ করে দেয়া হয়েছে।

  • ন্যুনতম ৬ মাস মেয়াদসম্পন্ন একটি বৈধ পাসপোর্ট
  • ভিসা অ্যাপ্লিকেশন ফরম
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • মেডিকেল টেস্ট রিপোর্ট এর কপি
  • ইতালি ওয়ার্ক পারমিট এর একটি কপি
  • পাসপোর্ট সাইজের কয়েক কপি রঙিন ছবি
  • পুলিশ ক্লিয়ারেন্স এর একটি কপি
  • আর্থিক সামর্থ্যের প্রমাণ (ব্যাংক স্টেটমেন্ট)
  • কাজের অভিজ্ঞতার বা দক্ষতার প্রমাণপত্র
  • ইটালিয়ান বা ইংরেজি ভাষা দক্ষতার সনদ
  • এসএসসি/এইচএসসি/সমমান পরীক্ষার সনদপত্র

উপরোক্ত কাগজপত্রগুলো দিয়ে আপনি রোমানিয়া থেকে ইতালি বৈধ উপায়ে যেতে পারবেন। ইতালি যেতে চাইলে রোমানিয়ায় থাকা ইতালির যেকোনো ভিসা এম্বাসিতে বা ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে।

এরপর, তারা আপনার থেকে প্রয়োজনীয় কিছু কাগজপত্র চাইবে। সেগুলো এবং ভিসা ফি তাদেরকে দেয়ার মাধ্যমে আপনি ইতালির ভিসা করতে পারবেন। কাজের জন্য যেতে চাইলে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে।

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা পেয়ে গেলে ওয়ার্ক পারমিট সহ উপরের তালিকায় উল্লেখ করে দেয়া কাগজপত্রগুলো নিয়ে আপনি কাজের উদ্দেশ্যে বৈধ উপায়ে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার বৈধ উপায়

রোমানিয়া থিক ইতালি বৈধ উপায়ে যাওয়ার কয়েকটি উপায় রয়েছে। যেকোনো ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করে ওয়ার্ক পারমিট সংগ্রহ করার মাধ্যমে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন। এছাড়াও, আপনি নিজেই রোমানিয়ায় থাকা অবস্থায় অনলাইনে ইতালি ভিসার জন্য আবেদন করতে পারবেন।

রোমানিয়ায় থাকা ইতালির ভিসা এম্বাসিতে যোগাযোগ করে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া, আপনি চাইলে রোমানিয়ায় থাকা ভিসা সংক্রান্ত কাজে সহযোগিতা করে এমন কোনো ব্যক্তির সহযোগিতা নিয়েও রোমানিয়া থেকে ইতালি পাড়ি জমাতে পারবেন।

তবে, অবৈধ উপায়ে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা না করাই উত্তম। কারণ, রোমানিয়া থেকে ইতালি অবৈধ উপায়ে যেতে চাইলে পুলিশের হাতে ধরা পড়া সহ প্রাণনাশের ভয় থেকে যায়। অনেকেই সমুদ্র পাড়ি দিয়ে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা করেন।

কিন্তু, পরবর্তীতে তাদের নিখোঁজ হওয়ার সংবাদ সহ মৃত্যুর সংবাদ শোনা যায়। তাই, ইতালি যেতে চাইলে অবশ্যই বৈধ উপায়ে রোমানিয়া যাওয়ার চেষ্টা করুন। রোমানিয়া থেকে ইতালি বৈধ উপায়ে যাওয়ার পদ্ধতিগুলোর একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হল —

  • ইতালি ভিসা এম্বাসিতে যোগাযোগ করে ভিসা আবেদন
  • নিজেই অনলাইনে ইতালি ভিসার জন্য আবেদন করা
  • ইতালি ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করে ভিসা আবেদন
  • ইতালি ভিসা সংক্রান্ত কাজে সহযোগিতা করে এমন কারো থেকে ভিসা নেয়া

এই চারটি পদ্ধতি অনুসরণ করে ইতালি যেতে পারবেন বৈধ উপায়ে। এছাড়াও, আপনি চাইলে সরাসরি বাংলাদেশ থেকেই ইতালি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে পারবেন। এজন্য, বাংলাদেশ থেকে ইতালি ভিসা আবেদন করতে হবে।

আমি প্রবাসী অ্যাপ থেকে ইতালি ওয়ার্ক পারমিট সংগ্রহ করে সহজেই ইতালি যেতে পারবেন। এছাড়াও, ইতালি ভিসা এজেন্সির সহযোগিতা নেয়ার মাধ্যমেও আপনি ইতালি যেতে পারবেন অনেক সহজেই।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার খরচ কত টাকা

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার খরচ ৫-৬ লক্ষ টাকা। রোমানিয়া থেকে ইতালি যাওয়ার জন্য আপনি কোন মাধ্যম ব্যবহার করে ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করছেন এবং কোন মাধ্যম ব্যবহার করে ইতালি যাচ্ছেন তার উপর নির্ভর করে খরচের পরিমাণ কম বা বেশি হবে।

নিজেই অনলাইনে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করলে অল্প খরচেই ইতালি যেতে পারবেন। তবে, ভিসা এজেন্সির সহযোগিতা নিলে বা কোনো দালালের সহযোগিতা নিলে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার খরচ ৮-১০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।

এছাড়াও, আপনি যদি রোমানিয়ায় থাকা ইতালি ভিসা এম্বাসির সাথে যোগাযোগ করেন, তাহলে আরও কম টাকার মাঝে একটি ওয়ার্ক পারমিট সংগ্রহ করে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার জন্য বাস/ট্রেন/বিমান/জাহাজ এই চারটি মাধ্যম ব্যবহার করা যায়। আপনি কোন মাধ্যম ব্যবহার করে ইতালি যেতে চান তার উপর ভিত্তি করেও ইতালি যাওয়ার খরচ কম বা বেশি হবে।

তবে, রোমানিয়া থেকে ইতালি যেতে চাইলে ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ৭ লক্ষ টাকা পর্যন্ত লেগে থাকে। আপনি যদি বাংলাদেশ থেকে ইতালি সরাসরি যেতে চান তাহলে ৮-১০ লক্ষ টাকার মাঝে যেতে পারবেন। এতে করে, বাংলাদেশ থেকে রোমানিয়া যাওয়ার খরচটা লাগবে না।

FAQ

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায় কি?

রোমানিয়া থেকে ইতালি যেতে চাইলে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এরপর, ভিসা সংগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্র এবং বিমানেট বা বাস/জাহাজ/ট্রেন এর টিকেট কেটে ইতালি যেতে পারবেন।

ইতালি যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে ইতালি যেতে ৮-১০ লক্ষ টাকা লাগে। তবে, রোমানিয়া থেকে ইতালি যেতে ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ৭ লক্ষ টাকা পর্যন্ত লেগে থাকে।

রোমানিয়া থেকে ইতালি যেতে কি কি লাগে?

রোমানিয়া থেকে ইতালি যেতে চাইলে পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, কাজের দক্ষতার সনদ, মেডিকেল টেস্ট এর রিপোর্ট, ওয়ার্ক পারমিট ভিসা সহ প্রয়োজনীয় কাগজপত্র লাগে।

সারকথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় তা নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন। যারা রোমানিয়া থেকে ইতালি যেতে চান, তাদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *