নরওয়ে যারা যেতে চান তাদের মাঝে অনেকেই জানতে চান যে, নরওয়ে যেতে কত টাকা লাগে। এছাড়াও, নরওয়ে সর্বনিম্ন বেতন কত টাকা, কোন কাজের চাহিদা বেশি এসব প্রশ্ন করে থাকেন অনেকেই। এসব প্রশ্নের উত্তর জানতে পারবেন এই পোস্টে।

যারা নরওয়ে যেতে ইচ্ছুক, নরওয়ে গিয়ে কাজ করে টাকা উপার্জন করতে চান, তাদের মাঝে অনেক ধরনের প্রশ্ন দেখা যায়। নরওয়ে ভিসা করতে কত টাকা লাগে, নরওয়ে কোন কাজের চাহিদা বেশি, নরওয়ে সর্বনিম্ন বেতন কত টাকা, নরওয়ে কাজের বেতন কত, কোন কাজের চাহিদা বেশি ইত্যাদি।

আজকের এই পোস্টে আপনাদের সাথে এসব প্রশ্নের উত্তর এবং নরওয়ে যেতে কি কি লাগে, নরওয়ে যেতে কত বছর বয়স লাগে এসব তথ্য শেয়ার করবো। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

নরওয়ে যেতে কত টাকা লাগে

নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসায় যেতে ৪ লক্ষ টাকা থেকে শুরু করে ৬ লক্ষ টাকা লেগে থাকে। আপনি কোন মাধ্যম ব্যবহার করে নরওয়ে ভিসার জন্য আবেদন করছেন তার উপর ভিত্তি করে খরচ কম বা বেশি হতে পারে।

দালালের সহযোগিতা নিলে নরওয়ে ভিসা আবেদন করার সময় খরচ বেশি পড়বে। এছাড়া, নরওয়ে ভিসার জন্য যেকোনো ভিসা এজেন্সির সহযোগিতা নিলে খরচ কিছুটা কম পড়বে। তবে, নিজে থেকে ভিসার জন্য আবেদন করলে অল্প খরচে নরওয়ে যেতে পারবেন।

নরওয়ে যেতে সাধারণত ৪ লাখ টাকা থেকে শুরু করে ৬ লাখ টাকা পর্যন্ত লেগে থাকে। ভিসা আবেদন, ভিসা প্রসেসিং ফি, বিমানের টিকেট, মেডিকেল টেস্ট, পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি সহ ৪-৫ লক্ষ টাকা লেগে থাকে।

নরওয়ে কাজের বেতন কত টাকা

নরওয়ে কাজের বেতন নির্ভর করে কাজের ধরনের উপর। আপনি যদি একটি কাজে দক্ষ এবং অভিজ্ঞ হন, তাহলে বেশি বেতনে কাজ করতে পারবেন। আবার, কাজের উপর একদম দক্ষতা নেই, তাহলে কিছুটা কম বেতনে কাজ করতে পারবেন।

তবে, নরওয়ে কাজের বেতন ৫০ হাজার টাকা থেকে শুরু করে ১ লক্ষ টাকা হয়ে থাকে। তবে, যেকোনো কাজে দক্ষ একজন ব্যক্তি এর থেকেই বেশি বেতনে চাকরি করে থাকেন। এজন্য, নরওয়ে যেতে চাইলে যে কাজ করার জন্য ভিসা আবেদন করছেন, সেই কাজটিতে দক্ষতা অর্জন করুন।

আমাদের দেশ থেকে নরওয়ে যেতে চাইলে আমি প্রবাসী অ্যাপ থেকে ভিসা আবেদন করুন। এরপর, বিএমইটি থেকে প্রশিক্ষণ নিতে পারবেন। এতে করে, কাজের উপর দক্ষতা তৈরি হবে। ফলে, আপনি নরওয়ে গিয়েই ভালো বেতনে কাজ করতে পারবেন।

নরওয়ে সর্বনিম্ন বেতন কত টাকা

নরওয়ে সর্বনিম্ন বেতন ৪০ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা। কাজের উপর দক্ষতা না থাকলেও এই বেতনে চাকরি করতে পারবেন। নরওয়ে গিয়ে যেকোনো কাজ করে প্রতি মাসে এই বেতন ইনকাম করতে পারবেন।

অনেকেই ক্লিনার ভিসা, গার্ডেন ভিসা ইত্যাদি ভিসায় নরওয়ে গিয়ে থাকেন। এসব ভিসায় যেতে চাইলে কাজের অভিজ্ঞতার প্রয়োজন হয়না। তাই, এসব ভিসায় নরওয়ে গিয়ে অল্প বেতন পাওয়া যায়। তবে, নরওয়ে সর্বনিম্ন বেতন হচ্ছে ৪০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা।

তাই, আপনি চাইলে এই ধরনের ভিসায় নরওয়ে গিয়ে কাজ করতে করতে দক্ষতা অর্জন করার পর আরও বেশি বেতনে চাকরি করতে পারবেন।

নরওয়ে কোন কাজের চাহিদা বেশি

নরওয়ে গিয়ে বিভিন্ন ধরনের কাজ করে টাকা উপার্জন করতে পারবেন। তবে, এমন কিছু কাজ রয়েছে যেগুলো করলে বেশি বেতন পাওয়া যায়। এসব কাজের চাহিদা অন্যান্য কাজের তুলনায় অনেক বেশি হয়ে থাকে। আপনি যদি বেশি বেতন পেতে চান, তাহলে নরওয়ে যেতে এসব কাজের জন্য ভিসা আবেদন করুন।

নরওয়ে কোন কাজের চাহিদা বেশি তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে —

  • ইলেক্ট্রিশিয়ান
  • প্লাম্বার
  • মেকানিকাল ওয়ার্কশপ
  • ডাক্তার
  • ইঞ্জিনিয়ার
  • রাজমিস্ত্রি
  • কোম্পানির কাজ

উপরের তালিকায় উল্লেখ করে দেয়া কাজগুলোর জন্য ভিসা আবেদন করার পর ভিসা নিয়ে নরওয়ে গিয়ে এসব কাজ করে অনেক বেশি বেতন নিতে পারবেন। নরওয়েতে এসব কাজের বেতন এবং চাহিদা অনেক বেশি।

আপনি যদি এসব কাজে দক্ষ হয়ে থাকেন, তাহলে আরও বেশি বেতনে কাজ করতে পারবেন। দক্ষতা না থাকলে এই কাজের জন্য ভিসা আবেদন করার পর দক্ষতা অর্জন করুন। এতে করে, অল্প সময়ে বেশি বেতনে কাজ করে টাকা উপার্জন করতে পারবেন।

নরওয়ে যেতে কি কি লাগে

নরওয়ে যেতে চাইলে ভিসা আবেদন করার জন্য কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র লেগে থাকে। নরওয়ে যেতে কি কি লাগে তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  • ন্যুনতম ৬ মাস মেয়াদসম্পন্ন একটি বৈধ পাসপোর্ট
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • মেডিকেল টেস্ট রিপোর্ট এর কপি
  • নরওয়ে ওয়ার্ক পারমিট এর একটি কপি
  • পাসপোর্ট সাইজের কয়েক কপি রঙিন ছবি
  • পুলিশ ক্লিয়ারেন্স এর একটি কপি
  • কাজের অভিজ্ঞতার বা দক্ষতার প্রমাণপত্র
  • নরওয়ে বা ইংরেজি ভাষা দক্ষতার সনদ
  • এসএসসি/এইচএসসি/সমমান পরীক্ষার সনদপত্র

উপরোক্ত কাগজপত্রগুলো দিয়ে নরওয়ে ভিসার জন্য আবেদন করতে পারবেন। ওয়ার্ক পারমিট ভিসার আবেদন করার পর ভিসা হয়ে গেলে আপনি বিমানের টিকেট কেটে নরওয়ে যেতে পারবেন। নরওয়ে গিয়ে কাজ করার মাধ্যমে টাকা উপার্জন করতে পারবেন।

নরওয়ে যেতে কত বছর বয়স লাগে

নরওয়ে কাজ করার জন্য যেতে চাইলে ন্যুনতম বয়স ১৮ বছর হতে হবে। ১৮ বছর এর কম হলে নরওয়ে কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন না। যারা নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে চাচ্ছেন, তাদের বয়স যদি ১৮ বছরের উপরে হয়, তাহলে ভিসা আবেদন করতে পারেন।

তবে, কাজের উপর ভিত্তি করে অনেক সময়ে বয়স কমবেশি হতে পারে। নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসা নিতে চাইলে সর্বনিম্ন বয়স ১৮ বছর হতে হয়। নরওয়ে কাজের উপর ভিত্তি করে ২১ বছর বয়স পর্যন্ত চেয়ে থাকে।

তবে, আপনার যদি ২১ বছর বয়সের বেশি হয়ে থাকে, তাহলে নরওয়ে যেকোনো ভিসার জন্য আবেদন করতে পারবেন।

সারকথা

এই পোস্টে নরওয়ে ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্য শেয়ার করেছি। নরওয়ে যেতে কত টাকা লাগে, নরওয়ে যেতে কি কি লাগে এবং নরওয়ে যেতে কত বছর বয়স লাগে এসব তথ্য জানতে পারবেন এই পোস্টে। যারা নরওয়ে যেতে ইচ্ছুক, তাদের সাথে এই পোস্টটি শেয়ার করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

One Comment