যারা এখন কানাডায় আছেন কিন্তু কানাডা থেকে আমেরিকা যাওয়ার জন্য কানাডা থেকে আমেরিকা যাওয়ার উপায় জানতে চাচ্ছেন তাদের জন্যই আজকের এই পোস্ট। সম্পূর্ণ পড়লে কানাডা থেকে কীভাবে আমেরিকা যেতে হয় তা জানতে পারবেন।

কানাডা থেকে আমেরিকা যাওয়ার কয়েকটি উপায় রয়েছে। আপনি চাইলে কাজ করার জন্য ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা থেকে আমেরিকা যেতে পারবেন। আবার, পড়ালেখা করার জন্যও কানাডা থেকে আমেরিকা যেতে পারবেন।

এছাড়া, যে কেউ চাইলে ভ্রমণ করার জন্য ট্রাভেল ভিসায় কানাডা থেকে আমেরিকা যেতে পারবে। কানাডা থেকে আমেরিকা যেতে কি কি লাগে, কানাডা থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

কানাডা থেকে আমেরিকা যাওয়ার উপায়

কানাডা থেকে আমেরিকা যেতে চাইলে ভিসা এজেন্সি বা নিজেই অনলাইনে আমেরিকা ভিসার জন্য আবেদন করতে হবে। আপনি যে ভিসায় আমেরিকা যেতে ইচ্ছুক, সেই ভিসার জন্য আবেদন করুন। যদি কাজ করার জন্য আমেরিকা যেতে চান তাহলে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করুন।

এছাড়া, ভ্রমণ করার ইচ্ছে থাকলে ট্রাভেল ভিসার জন্য আবেদন করুন। তবে, আপনি চাইলে স্টুডেন্ট ভিসায় কানাডা থেকে আমেরিকা গিয়ে পড়ালেখা করার পাশাপাশি কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। এতে করে, নিজের পড়ালেখার খরচ, টিউশনির খরচ একাই বহন করতে পারবেন।

কানাডা থেকে আমেরিকা যেতে চাইলে আপনাকে প্রথমেই কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র লাগবে। যা দ্বারা আমেরিকা ভিসার আবেদন করতে পারবেন। নিচে এসব কাগজপত্র নিয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করে দেয়া হয়েছে।

কানাডা থেকে আমেরিকা যেতে কি কি লাগে

কানাডা থেকে আমেরিকা যেতে চাইলে ভিসা আবেদন করতে হবে। ভিসার ধরনের উপর নির্ভর করে পাসপোর্ট, মেডিকেল রিপোর্ট, পুলিশ ক্লিয়ারেন্স সহ বিভিন্ন ধরনের কাগজপত্র লেগে থাকে। নিচে একটি তালিকা দেয়া হয়েছে।

  • ন্যুনতম ৬ মাস মেয়াদসম্পন্ন একটি বৈধ পাসপোর্ট
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • মেডিকেল টেস্ট রিপোর্ট এর কপি
  • ওয়ার্ক পারমিট এর একটি কপি (কাজের ক্ষেত্রে)
  • অ্যাডমিশন অফার লেটার (স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে)
  • পাসপোর্ট সাইজের কয়েক কপি রঙিন ছবি
  • ভিসা অ্যাপ্লিকেশন ফরম
  • আর্থিক সামর্থ্যের প্রমাণ (ব্যাংক স্টেটমেন্ট)
  • পুলিশ ক্লিয়ারেন্স এর একটি কপি
  • কাজের অভিজ্ঞতার বা দক্ষতার প্রমাণপত্র (ওয়ার্ক পারমিট এর ক্ষেত্রে)
  • আইইএলটিএস/টোফেল পরীক্ষার সনদ
  • এসএসসি/এইচএসসি/সমমান পরীক্ষার সনদপত্র

কানাডা থেকে আমেরিকা যেতে চাইলে কিংবা বাংলাদেশ থেকে আমেরিকা যেতে চাইলে উপরের এই তালিকায় উল্লেখ করে দেয়া কাগজপত্রগুলো লাগবে। এখানে উল্লেখ করে দেয়া কাগজপত্রের মাঝে কিছু কিছু কাগজপত্র ভিসার উপর নির্ভর করে প্রয়োজন হবে।

আপনি যদি কাজ করার জন্য আমেরিকা যেতে চান, তাহলে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে, আপনার কাজের দক্ষতা বা অভিজ্ঞতার একটি সনদপত্র প্রয়োজন হবে। এছাড়াও, যে কোম্পানি বা এজেন্সির হয়ে কাজ করতে আমেরিকা যাচ্ছেন, তাদের থেকে একটি ওয়ার্ক পারমিট নিতে হবে। সেটিও প্রয়োজন হবে।

তবে, আপনি যদি পড়ালেখা করার জন্য আমেরিকা যেতে চান, তাহলে যে বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছেন, সেখানে থেকে একটি অ্যাডমিশন অফার লেটার সংগ্রহ করতে হবে। এছাড়া, যেকোনো ভিসার ক্ষেত্রেই ইংরেজি জানেন এমন একটি পরীক্ষার সনদপত্র প্রয়োজন হবে।

এসব কাগজপত্র থাকলে আপনি আমেরিকা ভিসার জন্য আবেদন করতে পারবেন। ভিসা পেয়ে গেলে বিমানের টিকেট কেটে সহজেই কানাডা থেকে আমেরিকা যেতে পারবেন।

কানাডা থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

কানাডা থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে তা ভিসার উপর ভিত্তি করে নির্ধারিত হয়। স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে কানাডা থেকে আমেরিকা যেতে ১-২ লক্ষ টাকা, ওয়ার্ক পারমিট ভিসার ক্ষেত্রে কানাডা থেকে আমেরিকা যেতে ৩-৪ লক্ষ টাকা এবং ট্রাভেল ভিসার ক্ষেত্রে আমেরিকা যেতে ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা লেগে থাকে।

আপনি যদি দালালের সহযোগিতা নিয়ে কানাডা থেকে আমেরিকা যেতে চান, তাহলে সাধারণের তুলনায় খরচ অনেক বেশি লাগবে। এছাড়াও, ভিসা এজেন্সির থেকে সহযোগিতা নিয়ে ভিসা আবেদন করলেও খরচ কিছুটা বেশি লাগবে। তবে, আপনি নিজে থেকে ভিসা আবেদন করলে খরচ অনেকটাই কম লাগবে।

তবে, আমেরিকা ভিসা আবেদন করার প্রক্রিয়া জানা না থাকলে একা একা ভিসা আবেদন না করাই উত্তম। এজন্য, অভিজ্ঞ কারো সহযোগিতা নিয়ে কিংবা বিশ্বস্ত একটি ভিসা এজেন্সির থেকে সহযোগিতা নিয়ে ভিসা আবেদন করতে পারেন।

কানাডা থেকে অবৈধ ভাবে আমেরিকা যাওয়ার উপায়

অনেকেই কানাডা থেকে অবৈধ ভাবে আমেরিকা যেতে চান। অনেকের ইচ্ছে থাকে প্রথমে বাংলাদেশ থেকে কানাডা যাবে, এরপর অবৈধ ভাবে কানাডা থেকে আমেরিকা যাবে। আপনি চাইলেই অবৈধ ভাবে কানাডা থেকে আমেরিকা যেতে পারবেন।

কারণ, এই দুই দেশের মাঝে সীমান্ত একদম কাছেই। অনেকেই অবৈধভাবে কানাডা থেকে আমেরিকা যান। কিন্তু, একবার যদি কানাডা পুলিশ বা আমেরিকার পুলিশের কাছে ধরা পড়েন, তাহলে আপনার ভিসা বাতিল করার পাশাপাশি জরিমানা করা সহ জেল হতে পারে।

তাই, অবৈধ ভাবে কানাডা থেকে আমেরিকা যাওয়ার চেষ্টা না করাই উত্তম। আপনি ওয়ার্ক পারমিট সংগ্রহ করে অনলাইনে আমেরিকা ভিসা আবেদন করার মাধ্যমে অনেক সহজেই আমেরিকা যেতে পারবেন।

পড়ালেখা করার জন্য কানাডা থেকে আমেরিকা যেতে চাইলে যেকোনো বিশ্ববিদ্যালয়ে আবেদন করে অ্যাডমিশন অফার লেটার সংগ্রহ করুন। এরপর, অ্যাডমিশন অফার লেটার দিয়ে ভিসা আবেদন করে স্টুডেন্ট ভিসা নিয়ে আমেরিকা যেতে পারবেন।

এছাড়াও, ফুল-ফ্রি স্কলারশিপ এ আমেরিকা গেলে আপনি বিনা খরচে পড়ালেখা করতে পারবেন এবং পার্টটাইম কাজ করে টাকা আয় করতে পারবেন। ওয়ার্ক পারমিট ভিসায় গেলে যেকোনো কাজ করে টাকা উপার্জন করতে পারবেন।

সারকথা

আজকের এই ব্লগে কানাডা যাওয়ার উপায়, কানাডা যেতে কি কি লাগে, কানাডা যেতে কত টাকা লাগে এসব বিষয় নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। যারা কানাডা থেকে আমেরিকা যেতে চান, তাদের জন্য এই পোস্টটি সহায়ক হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *