এইচএসসি রেজাল্ট প্রকাশ হয়েছে কিন্তু এখনো রেজাল্ট চেক করতে পারেননি? তাহলে এই পোস্টটি আপনার জন্যই। রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার পদ্ধতি জানতে পারবেন এখানে।

মাত্র কয়েক ক্লিকে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর রেজাল্ট চেক করার জন্য আপনার প্রয়োজন হবে এইচএসসি রোল নাম্বার, পরীক্ষার সাল এবং বোর্ড এর নাম। তাহলে, নিচে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে যে কারও রেজাল্ট চেক করতে পারবেন।

তো চলুন, HSC Result Check 2024 এর সহজ পদ্ধতি জেনে নেয়া যাক।

এইচএসসি রেজাল্ট চেক

এইচএসসি রেজাল্ট এসএমএস এর মাধ্যমে এবং অনলাইনে চেক করা যায়। আপনার মোবাইলের এসএমএস অপশন থেকে পরীক্ষার রোল নাম্বার, বোর্ডের নাম এবং পাশের বছর লিখে একটি এসএমএস করার মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন।

এছাড়াও, অনলাইনে বাংলাদেশ সরকারের শিক্ষা বিষয়ক রেজাল্ট পোর্টাল ভিজিট করে এইচএসসি পরীক্ষা সিলেক্ট করে রোল নাম্বার, পাশের বছর এবং বোর্ডের নাম দিয়ে রেজাল্ট চেক করা যায় কয়েক মিনিটে।

নিম্নে এই দুইটি পদ্ধতি আরও সহজভাবে এবং বিস্তারিত উল্লেখ করে দেয়া হয়েছে। রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করতে চাইলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক করার জন্য মোবাইলের এসএমএস অপশনে গিয়ে লিখুন HSC<স্পেস>Board Name<স্পেস>Roll Number<স্পেস>Pass Year এবং এসএমএসটি সেন্ড করুন ১৬২২২ নাম্বারে।

SMS এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক করতে মোবাইলের এসএমএস অপশন ওপেন করার পর HSC DIN 1234567 2024 লিখে 16222 নাম্বারে এসএমএস সেন্ড করতে হবে। তাহলে ফিরতি ম্যাসেজে এইচএসসি পরীক্ষার রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

এসএমএস এর মাধ্যমে পরীক্ষার রেজাল্ট চেক করার ক্ষেত্রে, বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এছাড়া, HSC লেখার পর স্পেস দিতে হবে এবং বোর্ড নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর, আবারও স্পেস দিয়ে রোল নাম্বার লিখতে হবে। অতঃপর, স্পেস দিয়ে পাশের বছর লিখতে হবে। এরপর ম্যাসেজটি ১৬২২২ নাম্বারে সেন্ড করতে হবে।

HSC রেজাল্ট চেক করতে HSC DIN 1234567 2024  এভাবে ম্যাসেজ লিখে সেন্ড করুন 16222 নাম্বারে।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হওয়ার পূর্বে এভাবে করে এসএমএস করে রাখলে রেজাল্ট প্রকাশ হওয়ার পর আপনার নাম্বারে রেজাল্ট জানিয়ে দেয়া হবে। রেজাল্ট প্রকাশ হওয়ার পর অনেক সময় রেজাল্ট পেতে সমস্যা হয়। তাই, এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেক করতে চাইলে রেজাল্ট প্রকাশ হওয়ার পূর্বেই এসএমএস করতে হবে।

অনলাইনে এইচএসসি রেজাল্ট চেক করার নিয়ম

অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য প্রথমেই http://www.educationboardresults.gov.bd/ লিংকে ভিজিট করুন। এরপর, Examination অপশন থেকে HSC সিলেক্ট করুন। Year থেকে 2024 সিলেক্ট করুন, বোর্ডের নাম সিলেক্ট করুন, রোল-রেজিস্ট্রেশন নাম্বার লিখে ক্যাপচা পূরণ করে Submit বাটনে ক্লিক করুন।

এইচএসসি রেজাল্ট চেক
এইচএসসি রেজাল্ট চেক

অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন —

  • ভিজিট করুন http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইট
  • Examination লেখার পাশে থেকে HSC সিলেক্ট করুন, Year এর পাশে 2024 সিলেক্ট করুন
  • Board এর পাশে আপনার বোর্ডের নাম সিলেক্ট করুন, রোল-রেজিস্ট্রেশন নাম্বার লিখুন
  • ক্যাপচা কোড লিখে Submit বাটনে ক্লিক করুন

এই চারটি ধাপ অনুসরণ করলে অনেক সহজেই HSC Result 2024 Check করতে পারবেন ঘরে বসেই। অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য উপরোক্ত ওয়েবসাইট ভিজিট করার পর Examination থেকে HSC/Alim, HSC(Vocational), HSC(BM) এর মাঝে থেকে আপনার যেটি, সেটি সিলেক্ট করবেন।

আরও পড়ুন — রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার জন্য মোবাইলের ম্যাসেজ অপশন ওপেন করতে হবে। এরপর, HSC DIN 1234567 2024 এই ফরম্যাটে একটি এসএমএস লিখতে হবে নিজের বোর্ডের নাম,রোল নাম্বার এবং পাশের বছর লিখে। এরপর, এসএমএসটি সেন্ড করতে হবে 16222 নাম্বারে। ফিরতি ম্যাসেজে রেজাল্ট জানতে পারবেন।

যাদের রেজিস্ট্রেশন নাম্বার মনে নেই কিন্তু শুধুমাত্র এইচএসসি রোল নাম্বার মনে আছে, তারা চাইলে রোল নাম্বার দিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। এজন্য উপরে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করতে হবে। নিচে আরও সহজভাবে উক্ত পদ্ধতি উল্লেখ করে দেয়া হয়েছে।

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার পদ্ধতি —

  • প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশন ওপেন করে নিন
  • HSC DIN 1234567 2024 এভাবে একটি এসএমএস লিখুন
  • এসএমএসটি লেখার পর 16222 নাম্বারে সেন্ড করতে হবে
  • ফিরতি ম্যাসেজে আপনার পরীক্ষার রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

এসএমএসটি লেখার সময় HSC লেখার পর আপনার রোল নাম্বার লিখবেন। এরপর, আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেটির নামের প্রথম তিন অক্ষর লিখবেন। অতঃপর, পাশের বছর লিখবেন এবং এসএমএসটি সেন্ড করবেন।

এই পদ্ধতি অনুসরণ করলে রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই শুধুমাত্র রোল নাম্বার দিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক করতে পারবেন।

বোর্ডের নাম যেভাবে লিখবেন

এসএমএস এর মাধ্যমে HSC Result Check করার জন্য বোর্ডের নাম লিখতে হয়। বোর্ডের নাম কিভাবে লিখবেন তা নির্ভর করবে আপনার বোর্ডের নামের উপর। শিক্ষা বোর্ডগুলোর নাম কিভাবে লিখতে হবে তার একটি তালিকা নিচে সংযুক্ত করে দেয়া হয়েছে।

  • Dhaka – DHA
  • Barisal – BAR
  • Chittagong – CHI
  • Comilla- COM
  • Jessore- JES
  • Rajshahi – RAJ
  • Sylhet- SYL
  • Dinajpur – DIN
  • Madrasah – MAD
  • Technical-TEC

সারকথা

এইচএসসি পরীক্ষা ২০২৪ এর পরীক্ষার্থী হয়ে থাকলে এই পোস্টে উল্লিখিত পদ্ধতি দুইটির যেকোনো একটি অনুসরণ করলে আপনার রেজাল্ট চেক করতে পারবেন সহজেই। রেজাল্ট প্রকাশ হওয়ার পূর্বে এসএমএস করলে রেজাল্ট প্রকাশ হওয়ার পরেই আপনাকে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

এছাড়া, রেজাল্ট প্রকাশ হওয়ার পর অনলাইনে উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে রেজাল্ট জেনে নিতে পারবেন এবং মার্কশিট ডাউনলোড করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *