উজবেকিস্তান কাজের জন্য যেতে চাইলে উজবেকিস্তান কাজের ভিসা প্রয়োজন হবে। ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে কি কি লাগে এবং কত টাকা লাগে এসব বিষয় সহ আবেদন করার নিয়ম জানতে পারবেন এই পোস্টে।

যারা কাজ করার জন্য উজবেকিস্তান যেতে ইচ্ছুক তাদের মাঝে অনেকেই জানেন না যে, উজবেকিস্তান যেতে কি কি লাগে এবং উজবেকিস্তান যেতে কত টাকা লাগে। এছাড়াও, উজবেকিস্তান কাজের ভিসার আবেদন করার নিয়ম অনেকেই জানেন না।

আপনি যদি উজবেকিস্তান কাজের ভিসায় যেতে চান তাহলে উজবেকিস্তান ভিসা আবেদন করার নিয়ম এবং উজবেকিস্তান কাজের ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন। চলুন, মূল বিষয়ে ফিরে আসা যাক।

উজবেকিস্তান কাজের ভিসা

উজবেকিস্তান কাজ করার জন্য যেতে চাইলে ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। অনলাইনে উজবেকিস্তান কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন। এজন্য, গুরুত্বপূর্ণ কাগজপত্র সহ যে কোম্পানি বা প্রতিষ্ঠানে কাজ করার উদ্দেশ্যে যাবেন সেখান থেকে একটি ওয়ার্ক পারমিট প্রয়োজন হবে।

এরপর, এসব ডকুমেন্ট দিয়ে ভিসা আবেদন করার মাধ্যমে উজবেকিস্তান গিয়ে কাজ করে দেশে টাকা পাঠাতে পারবেন আপনার পরিবারের কাছে। উজবেকিস্তান যেতে চাইলে কি কি কাগজপত্র লাগে তা নিচে বিস্তারিত তালিকা আকারে উল্লেখ করে দেয়া হয়েছে। চলুন, জেনে নেয়া যাক।

উজবেকিস্তান কাজের ভিসা করতে কি কি লাগে

উজবেকিস্তান কাজের ভিসা করতে গুরুত্বপূর্ণ অনেক কাগজপত্র লেগে থাকে। ওয়ার্ক পারমিট সংগ্রহ করা সহ ভিসা আবেদন করার জন্য যেসব কাগজপত্র লেগে থাকে তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে —

  • ন্যুনতম ৬ মাস মেয়াদসম্পন্ন একটি বৈধ পাসপোর্ট
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • মেডিকেল টেস্ট রিপোর্ট এর কপি
  • উজবেকিস্তান ওয়ার্ক পারমিট এর একটি কপি
  • পাসপোর্ট সাইজের কয়েক কপি রঙিন ছবি
  • পুলিশ ক্লিয়ারেন্স এর একটি কপি
  • কাজের অভিজ্ঞতার বা দক্ষতার প্রমাণপত্র
  • এসএসসি/এইচএসসি/সমমান পরীক্ষার সনদপত্র

উজবেকিস্তান কাজের জন্য যেতে চাইলে এসব কাগজপত্র প্রয়োজন হবে। প্রথমেই আপনাকে কাজের অভিজ্ঞতার সনদপত্র সহ উজবেকিস্তান ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করতে হবে। এরপর, ওয়ার্ক পারমিট পেয়ে গেলে তা সংগ্রহ করে ভিসা আবেদন করতে হবে। অতঃপর, বিমানের টিকেট কেটে উজবেকিস্তান যেতে পারবেন।

বিমানের টিকেট কাটার পর আপনার বিমানের টিকেট চেক করার মাধ্যমে ফ্লাইট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন কবে আপনার ফ্লাইট ইত্যাদি।

উজবেকিস্তান কাজের ভিসা করতে কত টাকা লাগে

উজবেকিস্তান কাজের ভিসা করতে ৪ থেকে ৫ লাখ টাকা লেগে থাকে। আপনি যদি উজবেকিস্তান যেতে চান তাহলে ভিসার ধরন এবং যে মাধ্যমে আবেদন করছেন তার উপর নির্ভর করে ভিসার খরচ কম বা বেশি হতে পারে। উজবেকিস্তান ওয়ার্ক পারমিট ভিসা করতে সাধারণত ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা লেগে থাকে।

উজবেকিস্তান ট্রাভেল ভিসা করতে ১ লক্ষ টাকা লেগে থাকে। এছাড়া, বিজনেস ভিসা করতে খরচ আরও বেশি লেগে থাকে। তবে, উজবেকিস্তান স্টুডেন্ট ভিসা করতে ২-৩ লক্ষ টাকা খরচ হয়ে থাকে।

উজবেকিস্তান ভিসার ধরণ

উজবেকিস্তান ভিসা করতে চাইলে আপনি কয়েক ধরনের ভিসা করতে পারবেন। উজবেকিস্তানের যেসব ভিসা পাওয়া যায় তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  • ওয়ার্ক পারমিট ভিসা — কাজ করে টাকা ইনকাম করার জন্য এই ভিসা নিতে পারেন।
  • স্টুডেন্ট ভিসা — পড়ালেখা করতে যাওয়ার জন্য এই ভিসায় আবেদন করতে পারেন।
  • ট্রাভেল ভিসা — উজবেকিস্তান ভ্রমণ করতে চাইলে এই ভিসার জন্য আবেদন করুন।
  • বিজনেস ভিসা — ব্যবসায়িক কাজে উজবেকিস্তান যেতে চাইলে এই ভিসা প্রয়োজন হবে।

উজবেকিস্তান যেতে চাইলে আপনি উপরোক্ত ভিসাগুলোর জন্য আবেদন করতে পারবেন। প্রতিটি ভিসার জন্য আবেদন করার ধরণ, কাগজপত্র কী কী লাগবে তা এবং কত টাকা লাগবে তা ভিন্ন হয়ে থাকে। নিচে উজবেকিস্তান কাজের ভিসা আবেদন করার প্রক্রিয়া উল্লেখ করে দেয়া হয়েছে।

আরও পড়ুন —

উজবেকিস্তান কাজের ভিসা আবেদন

উজবেকিস্তান কাজের ভিসার জন্য আবেদন করতে হলে বাংলাদেশে অবস্থিত উজবেকিস্তান এম্বাসিতে যোগাযোগ করে ভিসার জন্য আবেদন করুন কিংবা অনলাইন থেকে উজবেকিস্তান এর ভিসা এম্বাসির ওয়েবসাইট থেকে ভিসা আবেদন ফরম সংগ্রহ করুন। এরপর, সেটি পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদনপত্রটি জমা দিন উজবেকিস্তান এম্বাসিতে।

উজবেকিস্তান কাজের ভিসা আবেদন করার নিয়ম

  • আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করুন সকল তথ্য দিয়ে
  • উজবেকিস্তান কাজের ভিসার জন্য সার্চ করুন
  • কাজের জন্য দক্ষতার প্রমাণ সহ আবেদন করুন
  • ওয়ার্ক পারমিট সংগ্রহ করুন
  • উজবেকিস্তান ভিসা এম্বাসির ওয়েবসাইট থেকে ভিসা আবেদন ফরম সংগ্রহ করুন
  • ভিসা আবেদন ফরম পূরণ করুন সকল তথ্য দিয়ে
  • প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদনপত্রটি উজবেকিস্তান এম্বাসিতে জমা দিন

এই ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে উজবেকিস্তান কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন অনেক সহজেই। ভিসা আবেদন করার পর আপনার বায়োমেট্রিক তথ্যের জন্য ভিসা এম্বাসিতে ডাকা হতে পারে। বায়োমেট্রিক তথ্য দেয়ার পর ভিসা সংগ্রহ করে উজবেকিস্তান যেতে পারবেন।

উজবেকিস্তান ভিসা চেক করার নিয়ম

উজবেকিস্তান ভিসা চেক করার জন্য উজবেকিস্তান ভিসা এমবাসির ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে ভিসা হয়েছে কিনা চেক করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে উজবেকিস্তান দূতাবাস বা কনস্যুলেটে যোগাযোগ করার মাধ্যমে আপনার ভিসা হয়েছে কিনা সেটি জেনে নিতে পারবেন।

উজবেকিস্তান ভিসা আবেদন করার পর ভিসা হতে এক মাস থেকে ৩ মাস বা এর কম সময় লেগে থাকে। কিছু ক্ষেত্রে এর থেকেও বেশি সময় লাগতে পারে। ভিসা আবেদন সম্পন্ন হলে ভিসা হয়েছে কিনা এটি অনেকেই চেক করতে চান। ভিসা চেক করার জন্য উপরের পদ্ধতিটি অনুসরণ করুন।

FAQ

উজবেকিস্তানে কাজ করতে কি ভিসা লাগে?

হ্যাঁ, উজবেকিস্তান কাজ করতে ভিসা লাগে। উজবেকিস্তান কাজ করার জন্য যেতে চাইলে একটি ওয়ার্ক পারমিট ভিসা প্রয়োজন হবে।

ভারত থেকে উজবেকিস্তান যেতে কি ভিসা লাগবে?

ভারত থেকে উজবেকিস্তান যেতে চাইলে উজবেকিস্তান ওয়ার্ক পারমিট ভিসা লাগবে।

উজবেকিস্তান কি ৫ দিনের ভিসা ফ্রি?

ভারতীয় পাসপোর্ট থাকলে ৫ দিনের জন্য ভিসা ছাড়া উজবেকিস্তান যাওয়া যায়।

উজবেকিস্তানে কতদিন থাকা যায়?

ভিসার মেয়াদ অনুযায়ী আপনি উজবেকিস্তানে কতদিন থাকতে পারবেন তা নির্ভর করবে।

উজবেকিস্তান ই ভিসা পেতে কতদিন লাগে?

উজবেকিস্তান ই ভিসা পেটে ৩ দিন থেকে শুরু করে ১ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

সারকথা

উজবেকিস্তান ভিসা আবেদন করতে কি কি লাগে, উজবেকিস্তান ভিসা করতে কত টাকা লাগে এবং ভিসা আবেদন করার নিয়ম নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি এই পোস্টে। উজবেকিস্তান যেতে ইচ্ছুক এমন বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *