পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান? কিন্তু, সঠিক ও কার্যকরী কোনো পদ্ধতি খুঁজে পাচ্ছেন না? এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর তথ্য বের করার নিয়ম নিয়ে আলোচনা করবো।

আপনার পাসপোর্ট হারিয়ে গেলে কিংবা অন্য কারও পাসপোর্ট এর তথ্য বের করতে চাইলে, পোস্টটি সম্পূর্ণ পড়ুন। এতে করে, শুধু পাসপোর্ট নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য passport.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, মেনু থেকে Application Status বাটনে ক্লিক করুন। অতঃপর, Enrolment ID ও Date of Birth লিখে ক্যাপচা কোড পূরণ করে সার্চ বাটনে ক্লিক করুন। তাহলে, পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট পাওয়ার আগে কিংবা পাসপোর্ট হারিয়ে গেলে অনেক সময় পাসপোর্ট এর নাম্বার বের করার প্রয়োজন হয়। পাসপোর্ট এর জন্য আবেদন করার পর ডেলিভারি স্লিপে থাকা Enrollment ID দিয়ে সহজেই অনলাইনে পাসপোর্ট এর নাম্বার বের করা যায়।

এনরোলমেন্ট আইডি ও জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে ভিজিট করুন passport.gov.bd ওয়েবসাইট। এরপর, Application Status অপশনে ক্লিক করুন। অথবা, সরাসরি http://www.passport.gov.bd/OnlineStatus.aspx এই লিংকে ভিজিট করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

এরপর, Enrollment ID: লেখার পাশের বক্সে আপনার পাসপোর্ট এর ডেলিভারি স্লিপে থাকা এনরোলমেন্ট আইডি লিখুন। অতঃপর, Date of Birth: লেখার পাশের বক্সে আপনার জন্ম তারিখ লিখুন। এখন নিচের ক্যাপচাটি ফাঁকা বক্সে লিখুন। সর্বশেষে Search বাটনে ক্লিক করুন। তাহলে, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট যাচাই

পাসপোর্ট হাতে না পাওয়া অব্দি আমরা আমাদের পাসপোর্ট এর নাম্বার জানতে পারি না। তাই, যদি পাসপোর্ট নাম্বার প্রয়োজন হয়, তখন আমরা ছোট্ট একটি কাজ করে পাসপোর্ট নাম্বার সহ আরও অনেক তথ্য জানতে পারি। এছাড়াও, পাসপোর্ট এর আবেদন করার পর পাসপোর্ট এর অবস্থা জানার জন্য আমরা এই কাজটি করতে পারি।

পাসপোর্ট এর জন্য আবেদন করার পর আমাদেরকে একটি ডেলিভারি স্লিপ দেয়া হয়। এই ডেলিভারি স্লিপ দিয়ে সহজেই আমাদের পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারি। কীভাবে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে হয়, জানার জন্য নিচে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করুন।

পাসপোর্ট চেক করতে epassport.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, মেনু থেকে Check Status বাটনে ক্লিক করে Online Registration Id অথবা Application ID দিবেন এবং জন্ম তারিখ দিবেন। অতঃপর, ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করতে হবে। এভাবে করে পাসপোর্ট চেক করতে পারবেন।

ই-পাসপোর্ট ওয়েবসাইট থেকে পাসপোর্ট এর অবস্থা জানার জন্য এবং পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য ছবিসহ বিস্তারিত পদ্ধতি নিচে পেয়ে যাবেন। অনুসরণ করে একইভাবে আপনিও যদি কাজগুলো করেন, তবে পাসপোর্ট চেক করতে পারবেন।

প্রথমে ভিজিট করুন epassport.gov.bd ওয়েবসাইট। এরপর, মেনু থেকে Check Status অপশনে ক্লিক করবেন। অথবা, সরাসরি https://www.epassport.gov.bd/authorization/application-status এই লিংকে ভিজিট করুন। তাহলে, নিচের ইমেজের মতো একটি পেজ পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়

এরপর, Online Registration ID অথবা Application ID লিখবেন। যা আপনার ডেলিভারি স্লিপে পেয়ে যাবেন। অতঃপর, জন্ম তারিখ নির্বাচন করে ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করবেন। তাহলে, আপনার পাসপোর্ট এর তথ্য জানতে পারবেন।

BMET ওয়েবসাইট থেকে পাসপোর্ট চেক

বিদেশ যাওয়ার জন্য যারা BMET প্রশিক্ষন কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়েছেন, তাদের জন্য BMET ওয়েবসাইটে সনদ রয়েছে। আপনি চাইলে BMET ওয়েবসাইট ব্যবহার করে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। আরও বিস্তারিত জানতে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

প্রথমে ভিজিট করুন old.bmet.gov.bd ওয়েবসাইট। এরপর, উপরের মেনু থেকে Searching বাটনে ক্লিক করুন। অথবা সরাসরি http://www.old.bmet.gov.bd/BMET/generalreports লিংকে প্রবেশ করুন। অতঃপর, Passport ID লেখার পাশের বক্সে পাসপোর্ট নাম্বার লিখুন এবং Find বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

Find বাটনে ক্লিক করার পর আপনার পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের ম্যাসেজ অপশন থেকে MRP লিখে Enrollment ID লিখবেন। এরপর, ম্যাসেজটি 6969 নাম্বারে সেন্ড করে দিবেন। উদাহরণ – MRP 123456789 লিখে ম্যাসেজটি ৬৯৬৯ নাম্বারে সেন্ড করবেন। তাহলে, ফিরতি ম্যাসেজে আপনার পাসপোর্ট এর সকল তথ্য পেয়ে যাবেন।

পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম

পুরাতন পাসপোর্ট চেক করার জন্য BMET ওয়েবসাইট থেকে সার্চিং অপশনে থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে passport.gov.bd ওয়েবসাইট কিংবা epassport.gov.bd ওয়েবসাইট থেকেও পুরাতন পাসপোর্ট চেক করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্ট চেক করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করছি, এই পোস্টটি থেকে আপনি পাসপোর্ট এর তথ্য বের করার পদ্ধতি জানতে পেরেছেন। এমন আরও তথ্যমূলক ব্লগ পড়তে নিচের পোস্টগুলো দেখুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 Comments

  1. ONLY NID নাম্বার দিয়ে পাসপোর্ট এর বিস্তারিত তথ্য বের করা যায় ?

    1. হ্যাঁ। এ সম্পর্কে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত পোস্ট আছে।

      1. পোস্টে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে আপনি নিজেই চেক করতে পারবেন।

        1. ভাই আমার দুইটা পাসপোর্ট একটা ১৯ সালে মেয়াদ শেষ আরেক ২৩ সালে মেয়াদ শেষ হইছে, ১৯ সালে পাসপোর্ট এর ফটোকপি আমার কাছে আছে, এখন ২৩ সালের ফটোকপি কি বের করা যাবে?

    2. ভাই আমার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর তথ্য চেক করব

      1. বাই আমার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করব

        1. পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।