ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করেছেন এবং পরীক্ষা দিয়েছেন, ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা জানার জন্য ড্রাইভিং লাইসেন্স চেক করতে চাইলে পোস্টটি আপনার জন্যই

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম এবং মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম জানতে পারবেন এই পোস্টে।

এক নজরে পোস্টের বিষয়বস্তু

ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করার তিনটি পদ্ধতি রয়েছে। এগুলো হচ্ছ – BRTA DL Checker APP দিয়ে, এবং এসএমএস এর মাধ্যমে। এই দুইটি পদ্ধতিতেই আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার মাধ্যমে আপনার Driving License টি তৈরি হয়েছে কিনা জানতে পারবেন। কারণ, লাইসেন্স এর জন্য আবেদন করার পর পরীক্ষা দেয়া হলেও, অনেকদিন অপেক্ষা করতে হয়। এছাড়াও, ড্রাইভিং লাইসেন্স এর স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা জানার প্রয়োজন হয়।

তো চলুন, কীভাবে Driving License Check করতে হয় জেনে নেয়া যাক। নিচে BRTA Driving License Check করার পদ্ধতি নিয়ে বিস্তারিত জানতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি যে ড্রাইভিং লাইসেন্স চেক করার দুইটি পদ্ধতি রয়েছে। এগুলো হচ্ছ –

  • BRTA DL Checker APP
  • এসএমএস এর মাধ্যমে

এই দুইটি পদ্ধতি নিয়েই নিচে আরও বিস্তারিত নিয়ম উল্লেখ করে দিয়েছি। এই নিয়মগুলোর যেকোনো একটি বা প্রতিটি অনুসরণ করেই সহজেই নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। এছাড়াও, মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতিও জানতে পারবেন এখানেই।

BRTA DL Checker APP

BRTA Driving License Check করার জন্য প্লে ষ্টোর থেকে BRTA DL Checker APP ইনস্টল করতে হবে। এরপর, অ্যাপটি ওপেন করে ড্রাইভিং লাইসেন্স নম্বর/রেফারেন্স নম্বর এবং জন্ম তারিখ লিখে সার্চ করলেই ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক
ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স তৈরি হলে বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করতে পারবেন। নিচে আরও বিস্তারিত পদ্ধতি উল্লেখ করে দিয়েছি, চলুন, দেখে নেয়া যাক।

ড্রাইভিং লাইসেন্স চেক অ্যাপ দিয়ে

  • প্রথমেই গুগল প্লে ষ্টোর থেকে BRTA DL Checker APP ইনস্টল করে নিতে হবে
  • এরপর, অ্যাপটি ওপেন করে আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার বা রেফারেন্স নাম্বার লিখতে হবে
  • অতঃপর, জন্ম তারিখ লিখতে হবে এবং সার্চ করতে হবে
  • তাহলে ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করতে পারবেন।

আপনার কাছে একটি স্মার্টফোন থাকলে উপরোক্ত এই পদ্ধতিটি অনুসরণ করে সহজেই যেকোনো ড্রাইভিং লাইসেন্স এর স্ট্যাটাস চেক করতে পারবেন। অ্যাপ ওপেন করার পর আপনার কাছে যদি ড্রাইভিং লাইসেন্স এর নাম্বার থাকে, তবে সেটি দিয়ে চেক করলে সকল তথ্য দেখতে পারবেন।

এছাড়াও, রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করলেও আপনার ড্রাইভিং লাইসেন্সটির স্ট্যাটাস চেক করতে পারবেন। সার্চ করার পর Status লেখার নিচে স্ট্যাটাস জানতে পারবেন।

আরও পড়ুন –

লার্নার নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

লার্নার নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য গুগল প্লে স্টোর থেকে BRTA DL Checker অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর, অ্যাপটি ওপেন করে ড্রাইভিং লাইসেন্স নাম্বার বা রেফারেন্স নাম্বার লিখতে হবে। অতঃপর, জন্ম তারিখ সিলেক্ট করে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা চেক করতে পারবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্লে ষ্টোর থেকে BRTA DL Checker অ্যাপ ইনস্টল করতে হবে। এরপর, অ্যাপ ওপেন করে প্রথম বক্সে রেফারেন্স নাম্বার লিখতে হবে। অতঃপর, জন্ম তারিখ লিখে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলে, রেফারেন্স নাম্বার দিয়ে BRTA Driving License Check করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য মোবাইলের ম্যাসেজ অপশন ওপেন করে নিন। এরপর, DL <স্পেস> রেফারেন্স নাম্বার লিখে ম্যাসেজটি সেন্ড করুন 26969 নাম্বারে। তাহলে ফিরতি ম্যাসেজে ড্রাইভিং লাইসেন্স এর স্ট্যাটাস জানতে পারবেন।

এই পদ্ধতিটি না বুঝলে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন।

BRTA Driving License Check by SMS

  • প্রথমেই ম্যাসেজ অপশন ওপেন করে নিন।
  • টাইপ করুন DL <স্পেস> রেফারেন্স নাম্বার। উদাহরণ – DL 123454567
  • এরপর, ম্যাসেজটি সেন্ড করুন 26969 নাম্বারে।
  • ফিরতি ম্যাসেজে বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস জানতে পারবেন।

এই পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার গুগল প্লে ষ্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যারটির নাম হচ্ছে BRTA DL Checker । এই অ্যাপটি ডাউনলোড করার পর রেফারেন্স নাম্বার/ড্রাইভিং লাইসেন্স নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে লাইসেন্স চেক করতে পারেন।

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার কোনো সিস্টেম এখন পর্যন্ত BRTA থেকে করা হয়নি। তবে, আপনি চাইলে ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা চেক করতে পারবেন। এছাড়াও, রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করে থাকলে এবং পরীক্ষা দিয়ে আসলে, অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য উপরে উল্লেখ করে দেয়া এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক পদ্ধতিটি অনুসরণ করুন। আপনার মোবাইল থেকে ২৬৯৬৯ নাম্বারে রেফারেন্স নাম্বার সহ একটি এসএমএস করলে লাইসেন্স রেডি হয়েছে কিনা চেক করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি —

  • প্রথমেই মোবাইলের ম্যাসেজ অপশন ওপেন করে নিন
  • এখন, DL লিখে একটি স্পেস দিয়ে রেফারেন্স নাম্বার লিখুন
  • এসএমএসটি সেন্ড করে দিন 26969 নাম্বারে

এই পদ্ধতি অনুসরণ করে এসএমএস সেন্ড করার পর ফিরতি ম্যাসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স রেডি হয়েছে কিনা জানতে পারবেন। এভাবে ঘরে বসে মোবাইল দিয়ে এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

brta gov bd ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করতে পারেন। লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্যও একই পদ্ধতি অনুসরণ করতে পারবেন।

FAQ

পেশাদার মোটর ড্রাইভিং লাইসেন্স চেক করবো কিভাবে?

পেশাদার মোটর ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য BRTA DL Check অ্যাপ ইনস্টল করতে হবে। এরপর, ড্রাইভিং লাইসেন্স নাম্বার/রেফারেন্স নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে লাইসেন্স চেক করতে পারবেন।

বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম কি?

বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য BRTA DL Checker APP ব্যবহার করতে পারেন কিংবা এসএমএস এর মাধ্যমেও লাইসেন্স হয়েছে কিনা তা চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগবে?

শুধু মোটরসাইকেলের লাইসেন্স ৩৪৫ টাকা, শুধু হালকা মোটরযান এর লাইসেন্স ৩৪৫ টাকা। মোটরসাইকেল ও হালকা মোটরযান একসাথে ৫১৮ টাকা। পেশাদার ড্রাইভিং লাইসেন্স (৫ বছরের নবায়ন ফি সহ) ১৬৮০ টাকা এবং অপেশাদার ড্রাইভিং লাইসেন্স (১০ বছরের নবায়ন ফি সহ) ২৫৪২ টাকা।

ড্রাইভিং লাইসেন্স আসতে কত দিন সময় লাগে?

ড্রাইভিং লাইসেন্স তৈরি হওয়া থেকে বাড়িতে আসা পর্যন্ত ১৫ দিন থেকে শুরু করে ১ মাস পর্যন্ত সময় লাগতে পারে। বিভিন্ন জটিলতার কারণে অনেক সময় ৩-৪ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

১৬ বছর বয়সে কি বাংলাদেশে ড্রাইভিং লাইসেন্স করা যায়?

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে সর্বনিম্ন ১৮ বছর বয়স লাগে এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স করার জন্য ২০ বছর বয়স হতে হয়।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা লাগে?

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে ৪ হাজার ১৫২ টাকা লাগে। এছাড়া, ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ উত্তীর্ণ হওয়ার ১৫ দিন পার হয়ে গেলে প্রতি বছর হিসেবে ৫১৮ টাকা জরিমানা দিতে হয়।

ড্রাইভিং লাইসেন্স না থাকলে কত টাকা জরিমানা হয়?

ড্রাইভিং লাইসেন্স না থাকলে ৫,০০০ টাকা জরিমানা গুনতে হয়। ট্র্যাফিক সার্জেন্ট ধরতে পারলে ৫,০০০ টাকার মামলা দিবে। এছাড়াও, আইনের ধারা অনুযায়ী জরিমানার পরিমাণ কমবেশি হতে পারে।

শেষ কথা

এতক্ষণ যাবত আপনাদের সাথে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে নাম দিয়ে, মোবাইল নাম্বার দিয়ে এবং রেফারেন্স নাম্বার দিয়ে লাইসেন্স চেক করার নিয়ম জানতে পারবেন। আরও এমন তথ্য জানতে ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

One Comment