আর এস খতিয়ান অনুসন্ধান করুন অনলাইনে

আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন অনলাইনে। কীভাবে অনলাইনে আর এস খতিয়ান অনলাইন চেক করতে হয় এ বিষয় নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। জমির খতিয়ান অনুসন্ধান করা বা খতিয়ান আবেদন করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

বিভিন্ন কারণে আমাদের সবার খতিয়ান অনুসন্ধান করার প্রয়োজন হয়। জমি থাকলে জমির খতিয়ান চেক করা আবশ্যক। কারণ, অনেক সময় জমির খতিয়ান প্রয়োজন পড়ে। খতিয়ান যাচাই করার পদ্ধতি জানা না থাকলে অনেক সমস্যায় পড়তে হয়। তবে, এই পোস্টে যে পদ্ধতি উল্লেখ করে দিয়েছি, এগুলো অনুসরণ করলে অনেক সহজেই ঘরে বসে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আর এস খতিয়ান অনুসন্ধান

আর এস খতিয়ান অনলাইন চেক করার জন্য ভিজিট করতে হবে eporcha.gov.bd ওয়েবসাইট। এরপর, বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করতে হবে এবং খতিয়ানের ধরণ থেকে আর এস খতিয়ান নির্বাচন করতে হবে। এরপর মৌজা এবং খতিয়ান নং/দাগ নাম্বার/মালিকের নাম দিয়ে জমির খতিয়ান অনুসন্ধান করা যাবে।

এই পদ্ধতি অনুসরণ করে আপনি সহজেই যেকোনো জমির RS Khatian অনুসন্ধান করতে ও খতিয়ান আবেদন করতে পারবেন। তো চলুন, কীভাবে আর এস খতিয়ান অনলাইনে চেক করতে হয় এ বিষয় নিয়ে আরও বিস্তারিত পদ্ধতি জেনে নেয়া যাক।

প্রথমেই ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট। এরপর, নিচে থেকে বিভাগ, জেলা এবং উপজেলা নির্বাচন করুন। অতঃপর, খতিয়ানের ধরণ অপশন থেকে আর এস খতিয়ান নির্বাচন করুন।

আর এস খতিয়ান অনুসন্ধান
আর এস খতিয়ান অনুসন্ধান

এরপর, মৌজা নির্বাচন করুন এবং খতিয়ানের তালিকা থেকে নাম দিয়ে জমির মালিকানা যাচাই তথ্য দেখতে পারবেন। কিংবা, খতিয়ান নং দিয়ে সার্চ করে খতিয়ান এর তথ্য বের করতে পারবেন। অথবা, দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করতে পারেন।

আর এস খতিয়ান অনলাইন চেক
আর এস খতিয়ান অনলাইন চেক

জমির মালিকের নাম দিয়ে/খতিয়ান নং দিয়ে/দাগ নাম্বার দিয়ে যেভাবেই খতিয়ান অনুসন্ধান করুন না কেন, জমির মালিকের নাম, পিতার নাম দেখে উক্ত নামে ডাবল ক্লিক করতে হবে। তবেই, খতিয়ানের বিস্তারিত তথ্য জানতে পারবেন। যেমন – নিচের ইমেজে খতিয়ানের বিস্তারিত তথ্য দেখতে পারবেন।

আর এস খতিয়ান চেক
আর এস খতিয়ান চেক

বিস্তারিত বাটনে ক্লিক করে খতিয়ানের বিস্তারিত তথ্য দেখতে পারবেন। খতিয়ান আবেদন বাটনে ক্লিক করলে খতাইন সংগ্রহের জন্য আবেদন করতে পারবেন। খতিয়ানের অনলাইন কপির জন্য আবেদন করতে ১০০ টাকা ফি জমা দিতে হবে। এছাড়া, খতিয়ানের কপি ডাকযোগে/অফিস কাউন্টার থেকে সংগ্রহ করতে আলাদা ফি দিতে হবে।

আরও পড়ুন — নামজারি খতিয়ান চেক করার নিয়ম

বিস্তারিত বাটনে ক্লিক করলে নিচের ইমেজের মতো উক্ত খতিয়ানের সকল তথ্য বিস্তারিত দেখতে পাবেন। এরপর, আপনি চাইলে অন্য খতিয়ান অনুসন্ধান করতে পারেন কিংবা খতিয়ান আবেদন করে খতিয়ানের কপি সংগ্রহ করতে পারেন।

www.land.gov bd আর এস খতিয়ান
www.land.gov bd আর এস খতিয়ান

এই পদ্ধতি অনুসরণ করে সহজেই আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

FAQ

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই করার উপায় কী?

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, নামজারি খতিয়ান নির্বাচন করে বিভাগ, জেলা, উপজেলা, মৌজা নির্বাচন করুন। অতঃপর, অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে জমির দাগ নম্বর লিখে খুঁজুন বাটনে ক্লিক করে জমির খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

নাম দিয়ে জমির খতিয়ান অনুসন্ধান করার উপায় কী?

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য eporcha ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরণ, মৌজা নির্বাচন করে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। এরপর, মালিকের নাম লিখে সহজেই জমির খতিয়ান চেক করা যাবে।

নামজারি খতিয়ান কীভাবে চেক করতে হয়?

নামজারি খতিয়ান চেক করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে নামজারি মেনুতে ক্লিক করতে হবে। অতঃপর, বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা নির্বাচন করতে হবে। তাহলে, সহজেই নামজারি খতিয়ান চেক করতে পারবেন।

মোবাইলে খতিয়ান চেক করবো কীভাবে?

মোবাইলে খতিয়ান চেক করার জন্য গুগল প্লে স্টোর থেকে eKhatian অ্যাপ ইন্সটল করে নিতে হবে। এরপর, অ্যাপ ওপেন করে বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরণ, মৌজা নির্বাচন করে মালিকের নাম বা দাগ নাম্বার দিয়ে খতিয়ান চেক করতে পারবেন। এছাড়াও, খতিয়ান নং দিয়েও মোবাইলে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে আর এস খতিয়ান অনলাইনে অনুসন্ধান করার পুরো পদ্ধতি বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি, পোস্টে উল্লিখিত প্রতিটি ধাপ বুঝতে পেরেছেন এবং একইভাবে করে আপনার জমির খতিয়ান অনুসন্ধান ও যাচাই করতে পেরেছেন।

এছাড়াও, খতিয়ান আবেদন করে আপনার জমির খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। এমন আরও বিভিন্ন তথ্য প্রতিদিন আমার এই ব্লগে পাবলিশ করে থাকি। বিস্তারিত তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

3 thoughts on “আর এস খতিয়ান অনুসন্ধান করুন অনলাইনে”

  1. ধন্যবাদ এত সুন্দর করে আর এস খতিয়ান অনুসন্ধান করা দেখানোর জন্য

    Reply

Leave a Comment